সুষ্ঠ জ্ঞান, মানব স্বভাব ও মৌলিক শিক্ষার মানদণ্ডে হিন্দুধর্ম

⌘K
  1. Home
  2. Docs
  3. সুষ্ঠ জ্ঞান, মানব স্বভাব ...
  4. ১। হিন্দুধর্ম কী?

১। হিন্দুধর্ম কী?

হিন্দুধর্ম: এটি একটি ধর্ম, অথবা আরো বিশুদ্ধ অর্থে বলতে গেলে- “জীবন পদ্ধতি”। এটি বেশ কতিপয় সাধনা, নিদর্শন, ইবাদত, পবিত্র গ্রন্থসমূহ, জাগতিক বক্তব্য ও অস্তিত্ববাদের সমষ্টি। [৬] হিন্দুধর্ম বহু শতাব্দী যাবত বিভিন্ন বিশ্বাস সংশ্লিষ্ট জটিল কতিপয় মতবাদকে একত্রিত করার মাধ্যমে গঠিত হয়েছে, যা একাধিক বস্তুর বিশ্বাসের অনুমতি দেয় এবং কখনো কখনো পরস্পর বিরোধীর বস্তুর প্রতি বিশ্বাসের অনুমতিও দেয়।বর্তমান হিন্দুধর্মকেও এ ব্যাপারে তুমি অভিন্ন ব্যতিক্রম পাবে না। ফলে বর্তমান হিন্দুধর্ম কোন একটি (নির্দিষ্ট) বিশ্বাস বা একক রেফারেন্স বা অকাট্য নসের অধিকারী নয় যদ্বার বিচার ফায়সালা সম্পন্ন হবে।।
যদিও বেদসমূহ (Vedas) সার্বিকভাবে হিন্দুদের সবচেয়ে পবিত্রতম ধর্মগ্রন্থ, তবুও হিন্দুরা -পরবর্তীতে এ পুস্তিকাতে আমরা তা উপস্থাপন করব- অদ্ভূতভাবে এর বিরোধিতা করে এসেছে। ফলে হিন্দু ধর্মের অনুসারীরা বেদের বিরোধিতা করে এমন বিচিত্র সব কল্পিত উপলব্দি ও ভিন্ন ভিন্ন চিন্তা-ধারণাকে গ্রহণ করেছে, যার সাথে বৈদিক প্রথম যুগের কোনই সম্পর্ক নেই।
সংক্ষেপে হিন্দুধর্মের উদ্দেশ্য হচ্ছে: (দুনিয়ার জীবনের) কষ্ট থেকে মুক্তি পাওয়া। আমরা পরবর্তীতে তাদের দৃষ্টিতে এ কষ্ট থেকে মুক্তির পদ্ধতির ব্যখ্যা দিব। আরও ব্যখ্যা দিব, কিভাবে তারা এ মুক্তির ক্ষেত্রে বেদের বিরোধিতা করেছে যাতে অসংখ্য অবশিষ্ট সত্য কথা রয়েছে। [৭]

    How can we help?