হিন্দুধর্ম

ঋগ্বেদ ১০/৯১/১৪ – যজ্ঞে পশু মারার বিধান

আসুন আজ আমরা বেদ থেকে দেখবো যে কথিত বৈদিক যুগে যজ্ঞকে কেন্দ্র করে অগ্নির উদ্দেশ্যে যজ্ঞে ঘোড়া,ষাঁড় গরু, অল্প বয়স্ক গরু, বন্ধা গরু ও ভেড়া আহুতি দেওয়া হতো (অর্থাৎ উক্ত পাঁচ রকম প্রাণিকে বলি করা হতো অগ্নি দেবতার জন্য)। আর আমাদের আজকের লেখার মাধ্যমে প্রমাণ হয়ে যাবে যে বৈদিক যুগে পশু হত্যা ছিলো ও বর্তমানেও আছে। আমরা আমাদের আজকের লেখার জন্য চতুর্বেদ ভাষ্যকার মহর্ষি সায়ণাচার্যের বেদ ভাষ্যের সাহায্য নিবো৷ আর আমরা তার ভাষ্যকে বৈদিক শাস্ত্রের মানদণ্ডে ফেলে সত্যতা যাচাই করে আমরা সত্য টাকে সবার সামনে তুলে ধরবো। তো আসুন আমরা আমাদের মূল লেখাতে প্রবেশ করি।

যস্মিন্নশ্বাস ঋষভাস উক্ষণো বশা মেষা অবসৃষ্টাস আহুতাঃ। কীলালপে সোমপৃষ্ঠায় বেধসে হৃদা মতিং জনয়ে চারুমগ্নয়ে

অনুবাদঃ যে অগ্নির উপরও বিস্তৃত ঘোটক (ঘোড়া),বলবান বৃষ (ষাঁড়), পুরুষত্ববিহীন মেষ (ভেড়া), আহুতিরুপে অর্পণ করা হয়েছে। যিনি জলের পালনকর্তা, যার পৃষ্ঠে সোমরস, যিনি যজ্ঞের অনুষ্ঠাতা,সেই অগ্নির উদ্দেশে মনে মনে চিন্তা করে এই সুন্দর স্তব রচনা করছি।

ভাষ্যকারঃ আচার্য সায়ণঋগ্বেদ ১০.৯১.১৪

বৈদিক শাস্ত্রের মানদণ্ডে মহর্ষি সায়ণাচার্য কৃত কিছু শব্দের অর্থের সত্যতা বিচারঃ

শব্দ সমূহঃ

  1. অশ্বাস (ঘোড়া)
  2. ঋষভাস (ষাঁড় গরু)
  3. উক্ষণ (অল্প বয়স্ক গরু)
  4. বশা (বন্ধা গাভী)
  5. মেষ (ভেড়া)

পদার্থঃ

১. (অশ্বাস) ঘোড়া —

  • সোহশ্বমভিমন্ত্রয়তে: শতপথ ব্রাহ্মণ ৬.৩.২.২,
  • হৈতদশ্বঃ পশূনাং ভগিতম: শতপথ ব্রাহ্মণ ৬.৩.৩.১৩, নিঘণ্টু ১.১৪, উনাদি পাঠ ১৫১।

২. (ঋষভাসঃ) ষাঁড় গরু —

  • মনোর্হ ঋষভহআস: শতপথ ব্রাহ্মণ ১.১.৪.১৪,
  • অনৃষভাঃ পশবঃ প্রজায়ন্তে: পঞ্চবিংশ ব্রাহ্মণ ১৩.৫.১৮ / ১৩.১০.১১,
  • বৈশ্বকর্মণম্ ঋষভং মহাব্রত: আশ্বলায়ন শ্রৌসূত্র ১২.৭.১৩, আশ্বলায়ন গৃহসূত্র ১.১.৫

৩. (উক্ষণঃ) অল্প বয়স্ক গরু —

  • রুবদ্ধোক্ষা পপ্রথানেভিরেবৈ রিত্যুক্ষেতি পশুমৎপশুমদিতি: শাঙ্খায়ন ব্রাহ্মণ ২৩.৩,
  • পঞ্চশারদীয়স্য তু সপ্তদশোক্ষাণ ঐন্দ্রামারুতা: আশ্বলায়ন শ্রৌসূত্র ১০.২.২৯, আশ্বলায়ন গৃহসূত্র ১.১.৫

৪. (বশাঃ) বন্ধ্যা গাভি —

  • অষ্টাবিংশতিশতমানানি বশায়া বপায়াম্: পঞ্চবিংশ ব্রাহ্মণ ১৮.৩.২,
  • তদ্যন্মৈত্রাবরুণী বশা ভবতি: শতপথ ব্রাহ্মণ ৪.৫.১.৬ ও ৮,
  • অথ মৈত্রাবরুণী বশামনুবন্ধ্যামালভতে: শতপথ ব্রাহ্মণ ৪.৫.১.৫,
  • বশাশ্চ ভবন্তি: আশ্বলায়ন গৃহসূত্র ১.১.৫,
  • আদিত্যাং বশাম্ অষ্টাচত্বারিংশ: আশ্বলায়ন শ্রৌসূত্র ১২.৭.১২

৫. (মেষঃ) ভেড়া —

  • তদ্যন্মেষশ্চ মেষী চ ভবতঃ। এষ বৈ প্রত্যক্ষং বরুণস্য পশুর্যন্মেষ: শতপথ ব্রাহ্মণ ২.৫.২.১৬ / ২.৫.২.১৫,
  • ছাগস্থান উস্রো গৌর্ মেষোহবিকো হয়োহন্বাদেশে ব্যক্তচোদনাম্: আশ্বলায়ন শ্রৌসূত্র ৩.৪.১০, আশ্বলায়ন শ্রৌসূত্র ৫.৩ ৩,
  • মেষো মিষতেস্তথা পশুঃ পশ্যতেঃ – নিরুক্ত ৩.১৬.১২

অনুবাদঃ যে অগ্নির উপরও বিস্তৃত ঘোড়া ,বলবান ষাঁড় গরু, অল্প বয়স্ক গরু, বন্ধা গাভী ও ভেড়া আহুতিরুপে অর্পণ করা হয়েছে।ঋগ্বেদঃ ১০.৯১.১৪

তো আজ এ পর্যন্তই থাক, আগামীতে আরো চমৎকার কিছু লেখা আপনাদের সবার সামনে তুলে ধরা হবে বেদে পশু বলি বা পশু হত্যা নিয়ে। আর আমরা আমাদের প্রত্যেকটা লেখা বৈদিক শাস্ত্রের মানদণ্ডে ফেলে সত্যতা যাচাইয়ের মাধ্যমে পশু হত্যা ও মাংস ভক্ষণের বৈধতা দেখাবো বেদ থেকে যেন কোনো নিন্দুকেরা আমাদের প্রতি কোনো প্রকার আঙ্গুল তুলতে না পারে। কারন এখন সময় এসেছে আমাদের পক্ষ থেকে সে সকল অনলাইন আর্য পণ্ডিতদের বৃদ্ধাঙ্গুলি দেখানোর।

    Show More
    0 0 votes
    Article Rating
    Subscribe
    Notify of
    guest
    1 Comment
    Oldest
    Newest Most Voted
    Inline Feedbacks
    View all comments
    মূসাফির
    11 days ago

    জোশ হইছে

    Back to top button