সুষ্ঠ জ্ঞান, মানব স্বভাব ও মৌলিক শিক্ষার মানদণ্ডে হিন্দুধর্ম

⌘K
  1. Home
  2. Docs
  3. সুষ্ঠ জ্ঞান, মানব স্বভাব ...
  4. ১৮। ইসলাম কী?

১৮। ইসলাম কী?

উত্তর: ইসলাম হচ্ছে: আল্লাহ তা‘আলার কাছে অনুগত, বিনীত হওয়া এবং আত্মসমর্পণ করা।
আল্লাহ জাল্লা শানুহু বলেন:
﴿وَمَنۡ أَحۡسَنُ دِينٗا مِّمَّنۡ أَسۡلَمَ وَجۡهَهُۥ لِلَّهِ وَهُوَ مُحۡسِنٞ وَٱتَّبَعَ مِلَّةَ إِبۡرَٰهِيمَ حَنِيفٗاۗ وَٱتَّخَذَ ٱللَّهُ إِبۡرَٰهِيمَ خَلِيلٗا١٢٥﴾ [النساء: 125] “তার চেয়ে দীনে আর কে উত্তম যে সৎকর্মপরায়ণ হয়ে আল্লাহর নিকট আত্মসমর্পণ করে এবং একনিষ্ঠভাবে ইবরাহীমের মিল্লাতকে অনুসরণ করে? আর আল্লাহ ইবরাহীমকে অন্তরঙ্গ বন্ধুরূপে গ্রহণ করেছেন।” সূরা আন-নিসা: ১২৫।
“আল্লাহর নিকট আত্মসমর্পণ করে” এ কথার অর্থ হচ্ছে: সে মহাপবিত্র আল্লাহ সুবহানাহু ওয়া তা‘আলার প্রতি অনুগত হয় এবং আত্মসমর্পণ করে, আমাদের রবকে পবিত্র বলে জানে। দীনদার হিসেবে এ লোকই হলো সবচেয়ে উত্তম ব্যক্তি।
আল্লাহ তা‘আলা বলেছেন:
﴿وَلِكُلِّ أُمَّةٖ جَعَلۡنَا مَنسَكٗا لِّيَذۡكُرُواْ ٱسۡمَ ٱللَّهِ عَلَىٰ مَا رَزَقَهُم مِّنۢ بَهِيمَةِ ٱلۡأَنۡعَٰمِۗ فَإِلَٰهُكُمۡ إِلَٰهٞ وَٰحِدٞ فَلَهُۥٓ أَسۡلِمُواْۗ وَبَشِّرِ ٱلۡمُخۡبِتِينَ٣٤﴾ [الحج: 34] “তোমাদের ইলাহ এক ইলাহ, কাজেই তারই কাছে আত্মসমর্পণ কর এবং সুসংবাদ দিন বিনীতদেরকে।” সূরা আল-হজ্জ, আয়াত: ৩৪।
কাজেই তারই কাছে আত্মসমর্পণ কর” এ কথার অর্থ: তোমরা তাঁর হুকুমের প্রতি আত্মসমর্পণ কর।
এ আয়াতসমূহ জানাচ্ছে যে, ইসলামের অর্থ হচ্ছে: আল্লাহ তা‘আলার উদ্দেশ্যে পরিপূর্ণ আত্মসমর্পণ করা, তাঁর সুমহান সত্তার প্রতি অনুগত হওয়া, তাঁর শরী‘আত ও মানহাজকে সন্তুষ্টচিত্তে ও আন্তরিকতার সাথে গ্রহণ করে তা পালন করা, আর এটাই হচ্ছে ইসলামের মূলকথা ও বাস্তবতা।
সুতরাং আল্লাহ তা‘আলার ফয়সালা ও তাঁর শরী‘আতের বিষয়ে আল্লাহর জন্য আত্মসমর্পণ করাই ইসলাম।
ইসলাম হচ্ছে সমগ্র মানুষের জন্য আল্লাহর দীন। আল্লাহ তা‘আলা বলেছেন:
﴿إِنَّ ٱلدِّينَ عِندَ ٱللَّهِ ٱلۡإِسۡلَٰمُۗ وَمَا ٱخۡتَلَفَ ٱلَّذِينَ أُوتُواْ ٱلۡكِتَٰبَ إِلَّا مِنۢ بَعۡدِ مَا جَآءَهُمُ ٱلۡعِلۡمُ بَغۡيَۢا بَيۡنَهُمۡۗ وَمَن يَكۡفُرۡ بِـَٔايَٰتِ ٱللَّهِ فَإِنَّ ٱللَّهَ سَرِيعُ ٱلۡحِسَابِ١٩﴾ [آل عمران: 19] “নিশ্চয় আল্লাহর কাছে একমাত্র মনোনীত দীন হচ্ছে ইসলাম।” সূরা আলে ইমরান: ১৯।
সুতরাং ইসলাম হচ্ছে সেই ধর্ম, যা ছাড়া আল্লাহ অন্য কোন ধর্মকে গ্রহণ করবেন না।
﴿وَمَن يَبۡتَغِ غَيۡرَ ٱلۡإِسۡلَٰمِ دِينٗا فَلَن يُقۡبَلَ مِنۡهُ وَهُوَ فِي ٱلۡأٓخِرَةِ مِنَ ٱلۡخَٰسِرِينَ٨٥﴾ [آل عمران: 85] “আর কেউ ইসলাম ব্যতীত অন্য কোন দ্বীন গ্রহণ করতে চাইলে তা কখনো তার পক্ষ থেকে কবুল করা হবে না এবং সে হবে আখিরাতে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত।” সূরা আলে ইমরান: ৮৫।
ইসলামই হচ্ছে সেই দীন, যা দ্বারা আল্লাহ তা‘আলা সকল নবী ও রসূলদেরকে প্রেরণ করেছেন। তাই সমস্ত নবী ও রসূলের ধর্মই এক, তা হচ্ছে ইসলাম। প্রত্যেক নবীই তাওহীদের বাণী নিয়ে এসেছিলেন, যদিও তাদের শরী‘আতসমূহ ভিন্ন ছিল।
আল্লাহ তা‘আলা বলেছেন:
﴿وَمَآ أَرۡسَلۡنَا مِن قَبۡلِكَ مِن رَّسُولٍ إِلَّا نُوحِيٓ إِلَيۡهِ أَنَّهُۥ لَآ إِلَٰهَ إِلَّآ أَنَا۠ فَٱعۡبُدُونِ٢٥﴾ [الأنبياء: 25] “আর তোমার পূর্বে এমন কোনো রাসূল আমি পাঠাইনি যার প্রতি আমি এই অহী নাযিল করিনি যে, ‘আমি ছাড়া কোন (সত্য) ইলাহ নেই। সুতরাং তোমরা আমার ইবাদাত কর।” সূরা আল-আম্বিয়া: ২৫।
আর এ তাওহীদের উপরে ইসলাম ছাড়া অন্য কোন ধর্ম অবশিষ্ট নেই।
ইসলাম হচ্ছে আজকের দিনে পৃথিবীর বুকে একমাত্র তাওহীদী দীন বা ধর্ম।
যেহেতু অন্যান্য শরী‘আতের প্রত্যেক অনুসারীদের মধ্যেই -কম হোক অথবা বেশী- শিরকের একটি অংশ বিদ্যমান। সুতরাং নবীদের মৃত্যুর পর এবং তারা মানুষকে তাওহীদের উপরে রেখে যাওয়ার পর, সময়ের ব্যবধানে মানুষ শির্ক অবলম্বন করছে। নবীরা যে নির্ভেজাল তাওহীদ নিয়ে এসেছিল তার ওপর বর্তমানে ইসলাম ছাড়া আর কোন দীন অবশিষ্ট নাই।
আর এ কারণেই ইসলামের বিশুদ্ধতার সবচেয়ে বড় দলীল যার প্রতি একজন লক্ষ্য করা উচিত তা হচ্ছে, এই নিরেট ভেজালমুক্ত তাওহীদী দীনের বাণী।

    How can we help?