সূরা ত্বারিকের আয়াত ৫-৭

প্রশ্নোত্তর (Q&A)Category: কুরআনসূরা ত্বারিকের আয়াত ৫-৭
বলা সম্ভব না asked 10 months ago
কুরআনে বর্নিত ভ্রূনবিদ্যা বিশেষত সূরা ত্বারিকের আয়াত পাচ ও ছয়ে জানা যায় মানুষকে স্ববেগে স্থলিত পানি হইতে সৃষ্টি করা হয়েছে যা নির্গত হয় সুলব ও ত্বারাইবের মাঝ হতে, ডা জাকির নায়েক সহ অনেক স্কলার ব্যাখ্যা করেছেন যে অন্ডকোষের ধমণী ও শিরার উতপত্তি অই স্থান হতে বিধায় এমনটা বলা হয়েছে, এটা সত্য। কিন্তু এখানে আরেকটা সমস্যা বা প্রশ্ন এরাইজ করে, বীর্য রক্ত হইতে তৈরি হয়না বা রক্তের কোন তরল বীর্য তৈরীতে ভূমিকা রাখেনা৷ কিন্তু আমরা সপ্তম শতাব্দীতে প্রচলিত গ্রিক চিকিতসাবিদ্যার গ্যালেনের ধ্যান ধারনা দেখি সেখানে পাওয়া যায় গ্যালেনের মতে বীর্য রক্ত হতে তৈরি হইত, গ্যালেনের বইয়ের তথ্য উল্লেখ করছি: "An artery and a vein are observed to go to each
of the testicles, not in a straight path, as they do
all other parts, but twisting first in many
shapes, like grape tendrils or ivy... And in these
many twists that they make before reaching the
testicles you can see the blood gradually
growing white. And finally, when the vessel has."
সূরা ত্বারিকে যদিও সরাসরি বীর্য রক্ত হইতে আসে এমন কোন কথা নেই আছে স্ববেগে স্খলিত পানির কথা, কিন্তু যদি ড জাকির নায়েকের ব্যাখ্যা বিবেচনায় নেই তাহলে বীর্য রক্ত হতে আসতেসে এটা গ্যালেনের ভুলভাল ধারণার সাথে সামঞ্জস্য রাখে। আবার স্ববেগে স্খলিত পানিটা মেরুদন্ড ও পাজরের মাঝ থেকেও আসে না কিন্তু এইটা এরিস্টটলের ধারনা যে বীর্য সারা দেহ থেকে আসে তার সাথে মিলে যায়। এ থেকে প্রমাণ করা যায় না কি যে গ্যালেনের আর এরিস্টটল থেকে কুরআনের চিকিতসা বিজ্ঞান ধারকৃত? বিভিন্ন ব্লগে বিশেষত muslimmedia.info তে সুরা মুমিনুনের আয়াত ১৪ ও গ্রিক বিদ্যা নিয়ে আলোচিত আছে কিন্তু এই বীর্যের উতপত্তি যে গ্যালেনের কাছ হইতে ধারকৃত নয় তার কোন প্রমানাদি নাই। 
2 Answers
Sadman_Sakib360 answered 7 months ago

প্রথমে এই লিখাগুলো পড়ে দেখুনঃ-

  1. https://islamicauthors.com/article/220
  2. https://www.muslimmedia.info/2017/05/23/skepticism-series-does-quran-really-give-wrong-information-about-production-of-semen
  3. https://islamqa.info/en/answers/118879/
  4. https://questionsonislam.com/question/verses-quran-865-7-states-liquid-comes-out-region-between-backbone-and-ribs-however-modern
  5. https://www.islamweb.net/en/fatwa/118997/meaning-of-quran-86-6-7
  6. https://sapienceinstitute.org/does-the-quran-make-a-mistake-on-where-semen-or-sperm-is-produced/
  7. https://www.frommuslims.com/?p=1036

২য়ত আপনি নিজেই বলেছেন, সূরা ত্বারিক সরাসরি বীর্য রক্ত হতে আসে এমন কোন কথা নেই, এছাড়া কোরআনে কোথাও এটাও বলা হয় নি বীর্য সারা দেহ থেকে আসে। তাহলে কিসের সাথে কি মিলানোর চেষ্টা করছেন! যে কথা কোরআনে বলাই হয় নি সেই কথার সাথে কিভাবে কোরআনকে মিলিয়ে কোরআন গ্যালন বা অ্যারিস্টটল হতে ধারকৃত বলছেন! এটাকি প্রকাশ্যে মিথ্যাচার নয়?

৩য় কোরআনে সূরা ত্বারিকের আয়াতে যা বলা হয়েছে তা কি ভুল বা কেউ ভুল প্রমাণ করতে পেরেছে?

৪র্থ যদি এটা ভুল না হয় তাহলে কারো সাথে মিললে তার থেকে ধারনকৃত এই বিশ্বাস ও দাবি কতটুকু যৌক্তিক? বেশ কিছু প্রমান আছে যে হাজার বছর আগে মুসলিম মনিষি অভিকর্ষজ বলের কিছু কথা বলেছিল। এখন কেউ যদি দাবি করে যে নিউটন সেই মুসলিম মনীষী থেকে সেটা ধারন বা কপি করে নিজে নতুন করে আবিষ্কার করেছে এই কথাটা কি আসলেই বিবেক সম্মত হবে নাকি গাঞ্জাখুরি দাবি হবে?

এছাড়া কপি বলে আপনি দাবি করতে চাচ্ছেন কোরআন রাসূলের লিখা, তাহলে প্রশ্ন আসছে যে সূরা ত্বারিকে যদি কপি করাও হত তাহলে ভুলগুলো বাদ দিয়ে কেন শুধু সঠিকটাই গ্রহন করল? তখন তাদের মত যে ভুল তাতো কেউ প্রমান করেনি? এছাড়া রাসূলতো কখনো একাডেমিক শিক্ষাও গ্রহন করেন নি! এসব বিষয়েতো উনার ন্যূনতম বলতে ন্যূনতম জ্ঞানটুকুও থাকার কথা না। হয়তো বলবেন উনার আশে পাশের কোন ডাক্তার থেকে কপি করছেন, তাহলে প্রশ্নতো থেকেই যায়, ভুলটা কিভাবে বাদ দিলেন? শুধু সঠিকটাই কেন গ্রহন করলেন?

এছাড়া কোরআন যে আসলেই তাদের থেকে ধারনকৃত তার প্রমান পেশ করুন, না হয় এই ক্ষেত্রে আন্তাজে অনুমানের উপর ও সম্ভবনার দোহাই দিয়ে কথা বলা মিথ্যাচারের শামিল ছাড়া আর কিছুই না।

তোমরা তোমাদের প্রমাণ নিয়ে আস, যদি তোমরা সত্যবাদী হয়ে থাক’। [সূরা বাকারা আয়াত ১১১]

 

তোমরা যদি সত্যবাদী হও তবে তোমাদের প্রমাণ পেশ কর। [সূরা নামাল আয়াত ৬৪]

 

হে মুমিনগণ, তোমরা অধিক অনুমান থেকে দূরে থাক। নিশ্চয় কোন কোন অনুমান তো পাপ। [সূরা হুজরাত আয়াত ১২]

Tahsin Arafat Staff answered 7 months ago
আপনার প্রশ্নগুলো এরকম কেন হচ্ছে, "আপনি একটা দাবি করলেন। এবার প্রশ্ন করলেন, এই দাবি যে সত্য নয় সেটার কোনো প্রমাণ আছে?"
--- কেন থাকা লাগবে? বার্‌ডেন অব প্রুফ কার? আমাদের নাকি আপনার?
Back to top button