রাসুল (সাঃ) পিতার ইন্তেকালের কত বছর পর পৃথিবীতে এসেছেন?

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামরাসুল (সাঃ) পিতার ইন্তেকালের কত বছর পর পৃথিবীতে এসেছেন?
Sabir asked 3 months ago
2 Answers
Best Answer
Ashraful Nafiz Staff answered 3 months ago

এই বিষয়ে সরাসরি সহিহ হাদিস নেই। তবে গ্রহণযোগ্য পর্যায়ের কিছু রেওয়ায়েত রয়েছে তা অনুসারে সবচেয়ে বিশুদ্ধ মত হল রাসূল (সা) উনার পিতার মৃত্যুর সময় মাতৃগর্ভে ছিলেন। ইবনে কাসির নিজের কিতাবে এই মতকে সবচেয়ে গ্রহনযোগ্য বলে এই মতের পক্ষের রেওয়ায়েতগুলোকে উপস্থাপন করেছেন। [كتاب البداية والنهاية - ت التركي ৩/৩৮১-৩৮৪]

জমহুর ওলামাদের মতে তিনি পিতার মৃত্যুসময় জন্ম গ্রহণ করেন নি কিন্তু কিছু ওলামাদের মতে তিনি পিতার মৃত্যুর দু’মাস পূর্বেই জন্ম গ্রহণ করেছিলেন। [ইবনে হিশাম ১ম খন্ড ১৫৬-১৫৮ পৃঃ; রহমাতুল্লিল আলামীন ২য় খন্ড ৯১ পৃঃ]

এছাড়া এই বিষয়কে কেন্দ্র করে কিছু মিথ্যাচারের জবাবও দেখে নিতে পারেন - https://response-to-anti-islam.com/show/রাসুলুল্লাহ(ﷺ)-এর-জন্ম-নিয়ে-ইসলামবিরোধীদের-মিথ্যাচারের-জবাব-/75

Tahsin Arafat Staff answered 3 months ago
এ বিষয়ে ঐতিহাসিকদের মধ্যে দুই ধরণের মত পাওয়া যায়ঃ
  • রাসূল (সাঃ) মায়ের গর্ভে থাকাকালীন তাঁর পিতা আব্দুল্লাহ বিন আব্দুল মুত্তালিব মারা যান।
  • রাসূল (সাঃ) জন্মের পর দোলনায় থাকাকালীন পিতা মারা যান।
তবে সহিহ হাদিস দ্বারা প্রমাণিত হয়েছে যে পিতা রাসূলের (সাঃ) জন্মের আগেই মারা যান।
  • সহিহ মুসলিম, আন্তর্জাতিক নম্বর ১৭৭১, হাদীস একাডেমী ৪৪৯৪, ইসলামিক ফাউন্ডেশন নম্বর ৪৪৫১
সুতরাং, রাসূল সাঃ যখন গর্ভে ছিলেন তখনই পিতা মারা যান, এটাই সঠিক মত। রাসূল সাঃ এর কতদিন পর পৃথিবীতে এসেছেন সে বিষয়ে প্রসিদ্ধ মত হচ্ছে তিনি পিতার মৃত্যুর ৭ মাস পর পৃথিবীতে এসেছেন। (ইসলামওয়েব)
Back to top button