রাসূল (সাঃ) কি নিজে বা কারো কাছ থেকে সাহায্য নিয়ে কোরআন লিখেছেন??

প্রশ্নোত্তর (Q&A)Category: কুরআনরাসূল (সাঃ) কি নিজে বা কারো কাছ থেকে সাহায্য নিয়ে কোরআন লিখেছেন??
Aiman asked 6 months ago

আসসালামু আলাইকুম। আমি একটি ভিডিয়ো দেখেছি, সেখানে বলা হচ্ছে, রাসূল (সাঃ) কারো কাছ থেকে কাহিনি শুনেছেন যেমন বনু হানিফা এর সিরিয়া ভ্রমণের বিষয়ে, আর এগুলি তিনি সাজিয়ে নাকি কুরান লিখেছেন (নাউযুবিল্লাহ)। কারণ আমি দেখেছি অনেক মূর্খ লোকও কবিতা বা গান লিখতে পারে। এই জিনিসটা সম্ভব না কি এতটুকু জানাবেন।

Tahsin Arafat Staff replied 6 months ago

প্রশ্ন বাংলিশে করবেন না।

1 Answers
On behalf of the authors answered 6 months ago

প্রশ্নটি যে ইসলাম বিরোধী, সেই ব্যাপারে কারো কোন সন্দেহ নেই। কারণ, ইসলামের মূল বিশ্বাসের মধ্যে একটি হলো - কোরআন আল্লাহর দেওয়া বই আর মুহাম্মাদ (স) কোরআনের প্রচারক। প্রশ্নটি সেই মূল বিশ্বাসকে চ্যালেঞ্জ করেছে।

প্রশ্নটি ইসলাম বিরোধী হলেও, প্রশ্নকারি নিজে ইসলাম বিরোধী নয়। সেটা কিভাবে বোঝা যায়? সেটা বোঝা যায় ওই "মহানবী" কথাটি দেখে। প্রশ্নকারি ইসলামের পক্ষে বলেই "মহানবী" লিখেছেন। ইসলাম বিরোধী হলে, ওখানে "মুহাম্মাদ" লিখতো। প্রশ্নকারি নবী (স) এর সম্মান রেখেছেন। ইসলাম বিরোধী হলে, এমন সম্মান করতো না।

এই ইসলাম বিরোধী প্রশ্নের মাধ্যমে, প্রশ্নকারি ইসলামের সপক্ষে উত্তর খুঁজছেন।

এতক্ষণ যা লিখেছি, সেটার সাথে আপনারা প্রায় সবাই একমত হবেন। লক্ষ্য, করুন - আপনি কিছু দেখেননি, কোন প্রমাণ পাননি। তবুও, প্রশ্নটি কে লিখেছে, কেন লিখেছে, সেটা বুঝে গেছেন। কিভাবে বোঝা গেলো? ভাষা (বাচনভঙ্গি) দেখে।

আসুন, এমন আরো কিছু ভাষা (বাচনভঙ্গি) দেখি। আবুল মিয়ার মোবাইলে কি একটা সমস্যা হয়েছে। সকল নম্বর মুছে গেছে। কার কাছ থেকে কোন মেসেজ এসেছে, বোঝা যাচ্ছে না। অফিসে বসে, আবুল মিয়া নতুন তিনটা মেসেজ পেয়েছে।

  1. কালকে কিনে দিবে বলেছিলে, এখনো কিনে দাওনি। এমন করলে আমি আর কথা বলবো না।
  2. আমি একা সংসারে সকল কাজ করে অস্থির। তুমি তো শুধুমাত্র টাকা দিয়েই মুক্তি। কিভাবে চালাই, সেটা আমি জানি।
  3. এই বয়সে বারবার তোমাদের দেখতে ইচ্ছা করে। সেই কবে একবার দেখা করেছিলে। তারপরে আর খোঁজ নেই।

এই তিনটি মেসেজে অভিযোগ ছাড়া আর কিছুই নেই। তিনজনই অভিযোগ করেছে। আবুল মিয়া ফোন নম্বর দেখে চিনতে পারছে না, কোনটা কার মেসেজ। তবে, আবুল মিয়া জানে, এই তিনজন হলো, তার স্ত্রী, (বালিকা) কন্যা ও মা, এই তিন নারীর মেসেজে।

পাঠক, আপনি কি বলতে পারবেন, কোন মেসেজেটি কার কাছ থেকে এসেছে?

হ্যাঁ, আপনারা খুব সহজেই বলতে পারবেন। প্রথম মেসেজে পাঠিয়েছে মেয়ে, দ্বিতীয়টা পাঠিয়েছে স্ত্রী, আর শেষেরটা তার মা পাঠিয়েছে।

আপনি কাউকে লিখতে দেখেন নি। ওই তিনজনের কাউকেই চেনেন না। আবুল মিয়াকেও চেনেন না। কোনটা কার মেসেজে, সেটা আপনি কিভাবে বুঝলেন? ভাষা (বাচনভঙ্গি) দেখে।

যে কোন বইয়ের প্রথমে "ভুমিকা" বা "প্রারম্ভিকা" নামক একটা পৃষ্ঠা থাকে। বেশিরভাগ মানুষই বইয়ের ভুমিকা পড়ে না। তবুও আপনারা জানেন, ভুমিকাতে কি লেখা থাকে। ভুমিকা জিনিসটা হলো - পাঠকের উদ্দেশ্যে লেখকের বক্তব্য। ভুমিকাতে থাকে, লেখকের কি যোগ্যতা ও অভিজ্ঞতা আছে। ভুমিকাতে থাকে, লেখক কত পরিশ্রম করে বইটি লিখেছেন। ভুমিকাতে লেখা থাকে, বইয়ের ভুলগুলো লেখক পরের সংস্করনে সংশোধন করবেন।

ক্ষমতাবান মানুষ যদি বই লেখে, তখন সেটার ভুমিকা কেমন হবে? প্রধানমন্ত্রী কোন বই লিখলে, সেটার ভুমিকাতে কি এই কথাটা লিখতে পারবে? - "লেখকের ব্যাপারে জানার চেস্টা না করে, সকল পাঠক লেখকের কাছে আশ্রয় চাইছে "। আমেরিকার প্রেসিডেন্ট যদি কোন বই লেখে, সেটার ভুমিকাতে কি এই কথাটা লিখতে পারবে? - "লেখকের ব্যাপারে জানার চেস্টা না করে, সকল পাঠক লেখকের কাছে আশ্রয় চাইছে"। সারা দুনিয়াতে এমন ক্ষমতাবান কে আছে, যে তার বইয়ের ভুমিকাতে তেমন কথা লিখতে পারবেন?

  • যাবতীয় প্রশংসা আল্লাহ তা’আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা। যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু। বিচার দিনের একমাত্র অধিপতি। আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি। আমাদের সরল পথ দেখাও। সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

উপরের এই লাইনগুলো কোরআনের ভুমিকা। এটা আসলে সুরা ফাতিহার বঙ্গানুবাদ। ফাতিহা শব্দের অর্থ - প্রারম্ভিকা। মনোযোগ দিয়ে কোরআনের ভুমিকা পড়ুন। কোরআনের ভুমিকাতে লেখকের যোগ্যতা ও অভিজ্ঞতা লেখা নেই। বইটি লিখতে কত কষ্ট করতে হয়েছে, সেটা লেখা নেই। পরবর্তি সংস্করনে ভুল সংশোধন করবে তেমন কথাও লেখা নেই।

তাহলে, কোরআনের ভুমিকাতে কি লেখা আছে? লক্ষ্য করুন - ওই কয়েকটি লাইন একটি প্রার্থনা ছাড়া আর কিছুই না। হ্যাঁ, কোরআনের ভুমিকাটা একটি প্রার্থনা। কোরআনের পাঠক এই ভুমিকা পড়ে, কোরআনের লেখকের কাছে প্রার্থনা করছে। কোরআনের ভুমিকাটা ঠিক এমন - "লেখকের ব্যাপারে জানার চেস্টা না করে, সকল পাঠক লেখকের কাছে আশ্রয় চাইছি", এমন ক্ষমতাবান লেখক দুনিয়াতে কে আছে?

ভাষা (বাচনভঙ্গি) দেখে কোনটা স্ত্রীর মেসেজ, কোনটা কন্যার মেসেজ সেটা বুঝেছেন। এবার ভুমিকার বাচনভঙ্গি দেখে লেখকের ক্ষমতাটা বুঝুন। এমন ক্ষমতাবান কোন মানুষ দুনিয়াতে নেই, কখনো ছিলো না। কোরআনের ভুমিকার ভাষা (বাচনভঙ্গি) দেখে বোঝা যায়, এমন ভুমিকা শুধুমাত্র সর্বশক্তিমানের পক্ষেই লেখা সম্ভব।

আমি শুধু ভুমিকা দেখিয়েছে। কোরআনের যে কোন যায়গা থেকে পরপর কয়েকটি পৃষ্ঠা পড়ে দেখুন। ভাষা (বাচনভঙ্গি) দেখে বুঝবেন, কোরআনের লেখক কতখানি ক্ষমতাবান। এমন বই শুধুমাত্র সর্বশক্তিমান আল্লাহর পক্ষেই লেখা সম্ভব।

- লিখেছেন কুরার একজন ইসলামিক লেখক Mahmud Husain

আশা করি প্রশ্নকর্তা ভাই উত্তরটি বুঝে পেয়েছেন। আর আপনাকে অনুরোধ করব ভবিষ্যতে প্রশ্ন করার সময় কোন প্রকারের লিংক যেন প্রশ্নের সাথে যুক্ত না করেন।

আর কুরআন যে রাসূল (সা) দ্বারা লিখিত নয় এই বিষয়ে আরো বিস্তারিত জানতে চাইলে এগুলো পড়তে পারেন, ইনশাআল্লাহ এগুলো পড়ার পর আশা আপনি বুঝে উঠতে বা উপলব্ধি করতে পারবেন যে কুরআন রাসূলের লিখািএটা নিছকই একটি প্রোপাগান্ডা, মিথ্যাচার ছাড়া আর কিছুই নয়।

https://www.frommuslims.com/?p=1035 ;

https://www.frommuslims.com/?p=339576 ;

https://www.frommuslims.com/?p=127321 ;

https://faith-and-theology.com/?p=3355 ;

https://sottokothon.wordpress.com/2016/09/17/who_wrote_quran/ ;

https://rafanofficial.wordpress.com/2019/09/15/the-quran-a-short-introduction/ ;

https://response-to-anti-islam.com/show/কুরআনের-স্বাতন্ত্র্যের-ব্যাপারে-একটি-দার্শনিক-পর্যালোচনা-/86 ;

https://islamqa.info/en/answers/219613/ten-textual-and-rational-proofs-that-the-quran-is-the-word-of-allah-and-is-not-created ;

https://islamqa.info/en/answers/13804/is-the-quran-the-word-of-allah ;

https://islamqa.info/en/answers/245475/miraculous-aspects-of-the-holy-quran ;

https://uncovertrue.blogspot.com/search/label/কুরআনের%20বিস্ময়কর%20তথ্যসমূহ?&max-results=7 ;

https://youtu.be/aINML5H7M_Q?si=cdnlujpkvECWNuVb ;

https://omukderkotha1.blogspot.com/2022/05/blog-post_8.html ;

https://omukderkotha1.blogspot.com/2022/05/blog-post_91.html ;

https://omukderkotha1.blogspot.com/2022/04/blog-post_11.html ;

https://omukderkotha1.blogspot.com/2022/04/blog-post_9.html ;

https://omukderkotha1.blogspot.com/2022/02/blog-post.html ;

https://www.frommuslims.com/qna/কোরআনের-চ্যালেন্জ/ ;

https://www.ebanglalibrary.com/18096/১০-কুরআন-কেন-আরবী-ভাষায়/ ;

https://islamicauthors.com/article/40 ;

https://islamicauthors.com/article/132 ;

https://islamicauthors.com/article/137 ;

https://islamicauthors.com/article/142 ;

https://islamicauthors.com/article/145 ;

https://islamicauthors.com/article/157 ;

https://islamicauthors.com/article/155 ;

https://islamicauthors.com/article/166 ;

https://islamicauthors.com/article/173 ;

https://islamicauthors.com/article/377 ;

https://www.facebook.com/Ashraful.Nafis.85/posts/pfbid029WnztDWBSf8EZ1V7q67HkH76FrKMe5dkAKM4TcH5XT4fYhVXk5SnZbP6YujKDNbrl ;

Back to top button