হানাফি সালাফি নিয়ে নাস্তিকদের মাথাব্যাথা

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামহানাফি সালাফি নিয়ে নাস্তিকদের মাথাব্যাথা
Md king khan asked 4 months ago

নাস্তিকদের লাইভে একটা প্রশ্ন শুনলাম : হানাফী মাযহাবের অনুসারীরা নাকি বলে আহলে হাদীস সালাফী এরা আল্লাহর দেহ সাব্যস্ত করে এবং তারা ইরজায় আক্রান্ত, আবার সালাফী রা হানাফী দের বিভ্রান্ত, বিদআতী, আকিদা ঠিক নাই এগুলো বলে
ডদলিলের আলোকে এটা কতটুকু সঠিক

1 Answers
On behalf of the authors answered 2 months ago

এটা নিয়ে নাস্তিকদের মাথা ব্যাথ্যা থেকে লাভ কি? তাদের এত সমস্যাই বা থাকবে কেন? আজিব বিষয়টা আসলেই।

কোন দলই আল্লাহর দেহ সাব্যস্ত করে না, কেউই দেহবাদী আকিদা লালন করে না। সালাফিগণ কোরআন ও হাদিসে আল্লাহ নিজের সম্পর্কে যে অঙ্গ প্রতঙ্গগুলোকে বর্ণনা করেছেন সেগুলোকে হাকিকি বা আক্ষরিক অর্থে গ্রহন করেন কিন্তু বলেন সেগুলো কোন সৃষ্টির মত নয় অপর দিকে হানাফিরা সেটা করেন না বরং রূপক অর্থে সেগুলোকে গ্রহন করেন।

প্রকৃত জ্ঞানী সালাফিগণ কখনো বলেন নি হানাফিরা আক্ষরিক অর্থে নেয় না তাই তারা কাফের, তারা জাহান্নামি, তারা বিদআতি। আবার প্রকৃত হানাফি জ্ঞানী আলেমরাও একই কথা বলেননি সালাফিদেরকে। কারণ এসব বলারই সুযোগ নেই, দুজনেরই স্কুল অফ থট ভিন্ন, দলিলের উপর বুঝ, উসূল ভিন্ন তাই মতভেদটার তৈরি হয়েছে। এই আক্ষরিক অর্থে নেওয়া, রূপক অর্থে নেওয়া, নিশ্চুপ থাকা, তাবিল করা বহু আগ থেকেই হয়ে আসছে, এসব একদম নতুন কিছু না।

অবশ্যই উভয় দলের মাঝে কিছু মুর্খ রয়েছে যারা অতিরঞ্জিত করে, যারা একে অপরকে কাফের ফতুয়া পর্যন্ত দেয়। সেসব অজ্ঞ লোকদেরকে ইগনোর করলেই হয় বিষয়গুলো নিয়ে আর ঝামেলা থাকে না। আমাদের লেখকদের মাঝেও অর্ধেকের মত হানাফি ও অর্ধেকের মত সালাফি রয়েছে, কিন্তু আমাদের মাঝে কুকুরের মত কোন কামড়া কামড়ি নেই।

আর কার আকিদা সঠিক তা জানতে আপনাকে নিজে পড়াশোনা করে দেখতে হবে

Back to top button