খ্রিস্টধর্ম

‘গসপেল অব ম্যাথিও’ লেখকের ৬৪টি ভুল

১. মথি 1:8 —

৮. আসার ছেলে যিহোশাফট; যিহোশাফটের ছেলে যোরাম; যোরামের ছেলে ঊষিয়;

⊕ যোরাম কি উষিয়ের পিতা নাকি অহসিয়র?

সমস্যা: মথি বলেছেন “জোরাম উজ্জিয়াকে জন্ম দিয়েছেন।” যাইহোক, (1 হিতোপদেশ 3:11) তালিকায় “যোরাম [এবং তারপরে] তার পুত্র, অহসিয়।” কোনটি সঠিক এখানে উষিয়র নাকি অহসিয়।

২.মথি 1:9 —
৯. ”ঊষিয়ের ছেলে যোথম; যোথমের ছেলে আহস; আহসের ছেলে হিষ্কিয়;

⊕ মথি কি যোথামের পিতার বিষয়ে ভুল করেছিলেন?

সমস্যা: 2 রাজাবলী 15 :1-7 তে, বাইবেলে জোথামের পিতাকে আজারিয়া হিসাবে উল্লেখ করা হয়েছে এবং 2 রাজাবলী 15:32 এবং 34 এ, যোথামের পিতার নাম উষিয়া। কেউ কেউ উপসংহারে পৌঁছেছেন যে বাইবেল দুটি ভিন্ন ব্যক্তিকে জোথামের পিতা হিসাবে তালিকাভুক্ত করে ভুল করেছে। তো এ ভুলের সমাধান কোনো খ্রিস্টানের কাছে আছে কি।

৩.মথি 1:17 —
১৭. ”এইভাবে অব্রাহাম থেকে দায়ূদ পর্যন্ত চৌদ্দ পুরুষ; দায়ূদ থেকে বাবিলে বন্দী করে নিয়ে যাবার সময় পর্যন্ত চৌদ্দ পুরুষ; বাবিলে বন্দী হবার পর থেকে খ্রীষ্ট পর্যন্ত চৌদ্দ পুরুষ।

⊕ বন্দিদশা এবং খ্রীষ্টের মধ্যে কত প্রজন্মের তালিকা ছিল, 14 বা 13?

সমস্যা: মথি বলেছেন “ব্যাবিলনের বন্দিত্ব থেকে খ্রীষ্ট পর্যন্ত চৌদ্দ প্রজন্ম” (মথি 1:17 )। যাইহোক, তিনি বন্দিত্ব গণনা করার পরে মাত্র 13 জনের নাম তালিকাভুক্ত করেন। সুতরাং, কোনটি সঠিক, 13 বা 14? কারন এক সাথে দুইটাই ঠিক হতে পারে না যে কোনো একটা মিথ্যা হতেই হবে।

৪.মথি 2:6 —
৬. ”যিহূদা দেশের বৈৎলেহম,
যিহূদার মধ্যে তুমি কোনমতেই ছোট নও,
কারণ তোমার মধ্য থেকেই
এমন একজন শাসনকর্তা আসবেন
যিনি আমার ইস্রায়েল জাতিকে পরিচালনা করবেন।”

⊕ কীভাবে আমরা মীকা ৫:২ পদের মথির আপাত ভুল উদ্ধৃতি ব্যাখ্যা করতে পারি ?

সমস্যা:মথি 2:6 (মীকা 5:2) উদ্ধৃত করে । যাইহোক, মথি যে শব্দগুলি ব্যবহার করেন তা মীখার ব্যবহৃত শব্দগুলির থেকে আলাদা। আপনারা মথি ও মীকাকে ভালো ভাবে যাচাই বাছাই করেন তখন জিনিস টা আরো পরিস্কার ভাবে বুঝতে পারবেন।

৫. মথি 2:23 —
”আর নাসরত নামে একটা গ্রামে গিয়ে বাস করতে লাগলেন। এটা ঘটল যাতে নবীদের মধ্য দিয়ে এই যে কথা বলা হয়েছিল তা পূর্ণ হয়: “তাঁকে নাসরতীয় বলে ডাকা হবে।”

⊕ মথি কি উপরে এমন একটি ভবিষ্যদ্বাণী দাবি করে ভুল করেননি যা পুরাতন নিয়মে-তে পাওয়া যায় না?

সমস্যা: মথি দাবি করেন যে যীশু নাজারেতে বসবাসের জন্য চলে গিয়েছিলেন, যাতে “নবীদের দ্বারা যা বলা হয়েছিল তা পূর্ণ হয়, তাকে নাজারেন বলা হবে” ( মথি 2:23 )।
যাইহোক, এমন কোন ভবিষ্যদ্বাণী কোন নবীর কিতাবের মধ্যে পাওয়া যায় না। তাহলে মথি কি ভুল করেছে?

৬. মথি 4:5-10
৫. তখন শয়তান যীশুকে পবিত্র শহর যিরূশালেমে নিয়ে গেল এবং উপাসনা-ঘরের চূড়ার উপর তাঁকে দাঁড় করিয়ে বলল,
৬. “তুমি যদি ঈশ্বরের পুত্র হও তবে লাফ দিয়ে নীচে পড়, কারণ পবিত্র শাস্ত্রে লেখা আছে,
ঈশ্বর তাঁর দূতদের তোমার বিষয়ে আদেশ দেবেন;
তাঁরা তোমাকে হাত দিয়ে ধরে ফেলবেন
যাতে তোমার পায়ে পাথরের আঘাত না লাগে।”
৭. যীশু শয়তানকে বললেন, “আবার এই কথাও লেখা আছে,
তোমার প্রভু ঈশ্বরকে তুমি পরীক্ষা করতে যেয়ো না।”
৮. তখন শয়তান আবার তাঁকে খুব উঁচু একটা পাহাড়ে নিয়ে গেল এবং জগতের সমস্ত রাজ্য ও তাঁদের জাঁকজমক দেখিয়ে বলল,
৯. “তুমি যদি মাটিতে পড়ে আমাকে প্রণাম করে তোমার প্রভু বলে স্বীকার কর তবে এই সবই আমি তোমাকে দেব।”
১০. তখন যীশু তাকে বললেন, “দূর হও, শয়তান। পবিত্র শাস্ত্রে লেখা আছে,
তুমি তোমার প্রভু ঈশ্বরকেই ভক্তি করবে,
কেবল তাঁরই সেবা করবে।”

⊕ মথি বা লুকের দ্বারা খ্রীষ্টের মরুভূমির প্রলোভন লেখা লিপিবদ্ধ করার মধ্যে কি কোন ভুল আছে?

সমস্যা: মথি এবং লুক উভয়ের মতে, প্রথম প্রলোভনটি ছিল যীশুর ক্ষুধা মেটানোর জন্য পাথরকে রুটিতে পরিণত করা। মথি দ্বারা তালিকাভুক্ত দ্বিতীয় প্রলোভনটি মন্দিরের চূড়ায় ঘটেছিল। মথি দ্বারা তালিকাভুক্ত তৃতীয় প্রলোভন বিশ্বের সমস্ত রাজ্য জড়িত. যাইহোক, যদিও (লুকঃ4.5-12) তে এই একই দুটি ঘটনার উল্লেখ করেছেন, তিনি তাদের বিপরীত ক্রমে তালিকাভুক্ত করেছেন- বিশ্বের রাজ্যগুলি দ্বিতীয় এবং মন্দিরের চূড়াটি তৃতীয় উল্লেখ করা হয়েছে। তো কোনটি সঠিক মথি নাকি লুক।

৭. মথি 4:14-16 —
১৪.এটা হল যাতে নবী যিশাইয়ের মধ্য দিয়ে এই যে কথা বলা হয়েছিল তা পূর্ণ হয়:
১৫.সবূলূন ও নপ্তালি এলাকার, সমুদ্রের দিকের,
যর্দনের অন্য পারের এবং অযিহূদীদের গালীলের
১৬. যে লোকেরা অন্ধকারে বাস করে,
তারা মহা আলো দেখতে পাবে।
যারা ঘন অন্ধকারের দেশে বাস করে,
তাদের কাছে আলো প্রকাশিত হবে।,,

⊕ উপরে কেন মথি ভুলভাবে ইশাইয়াকে উদ্ধৃত করেছেন?

সমস্যা: মথি ইশাইয়া 9:1-2 সঠিকভাবে উদ্ধৃত করেছেন বলে মনে হয় না । বরং মনে হয় তিনি এটা পরিবর্তন করেছেন।

৮. মথি 5:14 —
১৪. “তোমরা জগতের আলো। পাহাড়ের উপরের শহর লুকানো থাকতে পারে না।,,

⊕ বিশ্বাসীরা কি জগতের আলো, নাকি যীশু?

সমস্যা: উপরের অনুচ্ছেদে, যীশু তাঁর শিষ্যদের বলেছিলেন, “তোমরা জগতের আলো।
” যাইহোক, ( যোহনঃ 9:5) এ , যীশু ঘোষণা করেছেন, “আমি জগতের আলো।” পৃথিবীর আলো কে, যীশু নাকি তাঁর শিষ্যরা?

৯. মথি 5:17-18 —
১৭. “এই কথা মনে কোরো না, আমি মোশির আইন-কানুন আর নবীদের লেখা বাতিল করতে এসেছি। আমি সেগুলো বাতিল করতে আসি নি বরং পূর্ণ করতে এসেছি।
১৮. আমি তোমাদের সত্যিই বলছি, আকাশ ও পৃথিবী শেষ না হওয়া পর্যন্ত, যতদিন না আইন-কানুনের সমস্ত কথা সফল হয় ততদিন সেই আইন-কানুনের এক বিন্দু কি এক মাত্রা মুছে যাবে না।,,

⊕ যীশু কি মোশির আইন বাতিল করতে এসেছিলেন?

সমস্যা: যীশু খুব স্পষ্টভাবে বলেছেন, “ভেবে না যে আমি আইন বা নবীদের কিতাব ধ্বংস করতে এসেছি। আমি ধ্বংস করতে আসিনি, পূরণ করতে এসেছি। যাইহোক, একবার যীশু তাঁর শিষ্যদের অনুমোদন করেছিলেন যখন তারা বিশ্রামবারে কাজ করার বিষয়ে ইহুদি আইন ভঙ্গ করেছিল
( মার্ক 2:24 ), এবং যীশু নিজেই স্পষ্টতই সমস্ত মাংসকে পরিষ্কার ঘোষণা করে আনুষ্ঠানিক আইনটি বাতিল করেছিলেন ( মার্ক 7:19 )।
যীশুর শিষ্যরা সুন্নত সহ অনেক পুরাতন নিয়মের আইনকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছিল।
(প্রেরিত 15 ; গালাথী. 5:6 ; 6:15)
প্রকৃতপক্ষে, পল ঘোষণা করেছিলেন যে “আপনি আইনের অধীন নন কিন্তু অনুগ্রহের অধীন”
( রোম 6:14 ) এবং পাথরে খোদাই করা দশটি আদেশ “খ্রীষ্টে নিয়ে যাওয়া হয়েছে”
(2 করিন্থীয়. 3:14 )।

১০. মথি 5:29 —
২৯. “তোমার ডান চোখ যদি তোমাকে পাপের পথে টানে তবে তা উপ্‌ড়ে দূরে ফেলে দাও। তোমার সমস্ত দেহ নরকে পড়বার চেয়ে বরং তার একটা অংশ নষ্ট হওয়া তোমার পক্ষে ভাল।,,

⊕ জাহান্নাম কি কবর নাকি সচেতন যন্ত্রণার জায়গা?

সমস্যা: যীশু এখানে “শরীর” “নরকে নিক্ষিপ্ত” হওয়ার কথা উল্লেখ করেছেন এবং গীতরচক “হাড়”কে “নরকের [ শিওল ] মুখে ছিন্নভিন্ন” হওয়ার কথা বলেছেন ( গীতসংহীতা 141:7 , )।
জ্যাকব তার “ধূসর চুল”কে নরকে নামিয়ে আনার কথা বলেছিলেন ( আদিপুস্তক. 42:38 , 44:29 , 31 )। যাইহোক, যীশু নরককে এমন একটি স্থান হিসাবে উল্লেখ করেছেন যেখানে আত্মা মারা যাওয়ার পরে যায় এবং সচেতন যন্ত্রণার মধ্যে থাকে
( লুক 16:22-23 )। যিহোবার সাক্ষিরা এবং অন্য কিছু সম্প্রদায়ের দাবি অনুসারে কি “নরক” শুধুই কবর?

 

১১. যাকোব ৫:১২ —
১২. ”আমার ভাইয়েরা, আমি বিশেষভাবে এই কথা বলি, তোমরা স্বর্গ, পৃথিবী বা অন্য কোন জিনিসের নামে শপথ কোরো না। তার চেয়ে বরং তোমাদের “হ্যাঁ,” “হ্যাঁ”-ই হোক এবং “না,” “না”-ই হোক, যেন তোমরা বিচারের দায়ে না পড়।,,

⊕ শপথ করা কি নিষিদ্ধ নাকি আশীর্বাদপূর্ণ?

সমস্যা: এই এবং অন্যান্য অনেক আয়াত
(হোসেয়া 4:2 ; মথি. 5:33-37 ) শপথ গ্রহণের নিন্দা করে৷ যাকোবের ভাষায়, “সর্বোপরি, আমার ভাইয়েরা, স্বর্গ বা পৃথিবী বা অন্য কোন শপথ নিয়ে শপথ করবেন না।
” যীশু একই কথা বলেছিলেন, যথা, “কোনও শপথ করবেন না: স্বর্গের নামেও নয় … না পৃথিবীর নামে”
( মথি. 5:34-35 )।
অন্যদিকে, বাইবেলে এমন অনেক জায়গা রয়েছে যেখানে ঈশ্বরের দ্বারা শপথ নেওয়া হয়েছিল এবং আশীর্বাদ করা হয়েছিল
( আদিপুস্তক. 21:24 ; দ্বিতীয় বিবরণ. 6:13 )। প্রকৃতপক্ষে, স্বর্গদূতেরা শপথ নিয়েছিলেন
( প্রকাশিত 10:5-6 ), যেমনটি ঈশ্বর নিজেই করেছিলেন ( ইব্রীয় 6:13 )।

১২. মথি 5:42 —
৪২. ”যে তোমার কাছে কিছু চায় তাকে দিয়ো, আর যে তোমার কাছে ধার চায় তাকে দিতে অস্বীকার কোরো না।,,

⊕ বিশ্বাসীদের কি আক্ষরিক অর্থে যে কাউকে কিছু দেওয়া উচিত?

সমস্যা: এখানে যীশু স্পষ্টভাবে বলেছেন, “যে তোমার কাছে চায় তাকে দাও, এবং যে তোমার কাছ থেকে ধার নিতে চায় তার থেকে মুখ ফিরিয়ে নেও না” (. লুক 6:30 )। কিন্তু, যদি আমরা এটিকে আক্ষরিক অর্থে গ্রহণ করি তবে আমাদের নিজেদের পরিবারের জন্য আমাদের কিছুই থাকবে না। এছাড়াও, পল বলেছেন যে যারা তাদের নিজের পরিবারের জন্য জোগান দেয় না তারা কাফেরদের চেয়েও খারাপ ( 1 টিমতী 5:8 )।

১৩. মথি 5:43 —
৪৩. “তোমরা শুনেছ, বলা হয়েছে, ‘তোমার প্রতিবেশীকে ভালবেসো এবং শত্রুকে ঘৃণা কোরো।,,

⊕ কেন পুরাতন নিয়মে লিখেছিল যে একজন তার শত্রুদের ঘৃণা করতে পারে?

সমস্যা: যীশু এখানে পুরাতন নিয়ম সম্পর্কে বলেছেন, “আপনি শুনেছেন যে বলা হয়েছিল, ‘তুমি তোমার প্রতিবেশীকে ভালবাসবে এবং তোমার শত্রুকে ঘৃণা করবে।’ প্রেমের ঈশ্বর কীভাবে তাদের শত্রুদের ঘৃণা করতে আদেশ দিতে পারেন
( যাত্রাপুস্তক 20:2 ,6;1 , যোহনঃ 4:16 )?

১৪. মথি 6:6 —
৬. ”কিন্তু তুমি যখন প্রার্থনা কর তখন ভিতরের ঘরে গিয়ে দরজা বন্ধ কোরো এবং তোমার পিতা, যাঁকে দেখা না গেলেও উপস্থিত আছেন, তাঁর কাছে প্রার্থনা কোরো। তোমার পিতা, যিনি গোপন সব কিছু দেখেন, তিনিই তোমাকে পুরস্কার দেবেন।,,

⊕ উপরে যিশু বলেছিলেন যে প্রার্থনা একান্তে হওয়া উচিত, তাহলে বাইবেল কেন জনসাধারণের প্রার্থনার প্রশংসা করে?।

সমস্যা: এই পাঠ্যে, যীশু তাঁর শিষ্যদের একান্তে প্রার্থনা করার জন্য অনুরোধ করেছিলেন, এই বলে, “যখন তুমি প্রার্থনা করবে, তোমার ঘরে যাও, এবং যখন তুমি তোমার দরজা বন্ধ করবে, তখন তোমার পিতার কাছে প্রার্থনা করো যিনি গোপন স্থানে আছেন।” যাইহোক, অন্যত্র বাইবেল প্রকাশ্যে প্রার্থনা করার প্রশংসা করে। উদাহরণস্বরূপ, ড্যানিয়েল তার জানালা খোলা রেখে প্রার্থনা করেছিলেন যাতে তাকে দেখা যায় ( ড্যানিয়েল 6:10 )।
সোলাইমান জনসমক্ষে মন্দিরের জন্য তার মহান উত্সর্গীকৃত প্রার্থনা করেছিলেন
( 1 রাজাবলী 8:22 )। এবং পল “সর্বত্র পুরুষদের জন্য” জনসাধারণের প্রার্থনার আহ্বান জানিয়েছিলেন ( 1 টিমথী. 2:8 )।

১৫. মথি 6:13 —
১৩. ”আমাদের তুমি পরীক্ষায় পড়তে দিয়ো না,
বরং শয়তানের হাত থেকে রক্ষা কর।,,

⊕ কেন আমরা প্রার্থনা করব যে ঈশ্বর আমাদেরকে প্রলোভনের দিকে নিয়ে যাবেন না যখন ঈশ্বর কাউকে প্রলোভিত করতে পারেন না?

সমস্যা: বাইবেল জোর দিয়ে বলে, “ঈশ্বর মন্দ দ্বারা প্রলুব্ধ হতে পারেন না, তিনি নিজেও কাউকে প্রলুব্ধ করেন না” ( জেমস 1:13 )। তাহলে, কেন যীশু আমাদের এখানে প্রার্থনা করতে বলেন, “এবং আমাদের প্রলোভনের মধ্যে নিয়ে যান না”?

১৬. মথি 8:5-13—
৫. ”পরে যীশু কফরনাহূম শহরে ঢুকলেন। তখন একজন রোমীয় শত- সেনাপতি তাঁর কাছে এসে অনুরোধ করে বললেন,
৬. “প্রভু, আমার দাস ঘরে বিছানায় পড়ে আছে। সে অবশ-রোগে ভীষণ কষ্ট পাচ্ছে।”
৭. যীশু তাঁকে বললেন, “আমি গিয়ে তাকে ভাল করব।”
৮. সেই সেনাপতি যীশুকে বললেন, “প্রভু, আপনি যে আমার বাড়ীতে ঢোকেন এমন যোগ্য আমি নই। কেবল মুখে বলুন, তাতেই আমার দাস ভাল হয়ে যাবে।
৯. আমি এই কথা জানি কারণ আমাকেও অন্যের কথামত চলতে হয় এবং সৈন্যেরা আমার কথামত চলে। আমি একজনকে ‘যাও’ বললে সে যায়, অন্যজনকে ‘এস’ বললে সে আসে। আমার দাসকে ‘এটা কর’ বললে সে তা করে।”
১০. যীশু এই কথা শুনে আশ্চর্য হলেন এবং যারা তাঁর পিছনে পিছনে যাচ্ছিল তাদের বললেন, “আমি আপনাদের সত্যিই বলছি, ইস্রায়েলীয়দের মধ্যেও এত বড় বিশ্বাস কারও মধ্যে আমি দেখি নি।
১১. আমি আপনাদের বলছি যে, পূর্ব ও পশ্চিম থেকে অনেকে আসবে এবং অব্রাহাম, ইস্‌হাক ও যাকোবের সংগে স্বর্গ-রাজ্যে খেতে বসবে।
১২. কিন্তু যাদের স্বর্গ-রাজ্যে থাকবার কথা তাদের বাইরের অন্ধকারে ফেলে দেওয়া হবে। সেখানে লোকেরা কান্নাকাটি করবে ও যন্ত্রণায় দাঁতে দাঁত ঘষতে থাকবে।”
১৩. পরে যীশু সেই সেনাপতিকে বললেন, “আপনি যান। আপনি যেমন বিশ্বাস করেছেন তেমনই হোক।” ঠিক তখনই তাঁর দাস ভাল হয়ে গেল।

আরো দেখুন (. লূক 7:2-10 ) —

⊕ উপরে যীশু এবং সে সেনাপতি সম্পর্কিত বিবরণগুলিতে কি কোনও ভুল আছে?

সমস্যা: মথি মনে হচ্ছে সে সেনাপতিকে একজন হিসেবে উপস্থাপন করেছেন যিনি যীশুর সাহায্য চান ( মথি. 8:5 ); কিন্তু, লুক বলে মনে হচ্ছে যে শতপতি যীশুকে দেখতে প্রবীণদের পাঠিয়েছিলেন
( লুক 7:3 )। এছাড়াও, মথিতে দেখা যাচ্ছে যে সে সেনাপতি নিজেই যীশুর সাথে কথা বলতে আসে। যাইহোক, লূকে, বাইবেল বলে যে শুধুমাত্র শতপতির প্রতিনিধিরা যীশুকে দেখেছিলেন।

১৭. মথি ৮ :১২ —
১২. ”কিন্তু যাদের স্বর্গ-রাজ্যে থাকবার কথা তাদের বাইরের অন্ধকারে ফেলে দেওয়া হবে। সেখানে লোকেরা কান্নাকাটি করবে ও যন্ত্রণায় দাঁতে দাঁত ঘষতে থাকবে।”

⊕ নরক কি অন্ধকারের জায়গা নাকি সেখানে আলো আছে?

সমস্যা: যীশু নরককে “বাহ্যিক অন্ধকারের” স্থান হিসাবে বর্ণনা করেছেন
( মথি. 8:12 ;. 22:13 এবং 25:30 )। বিপরীতে, বাইবেল বলে যে নরক হল একটি “আগুন”
( প্রকাশ্য 20:14 ) এবং “অনিভেনযোগ্য শিখা”
( মার্ক 9:48 )। কিন্তু, আগুন এবং শিখা আলো দেয়। আলো থাকলে জাহান্নাম কিভাবে সম্পূর্ণ অন্ধকার হতে পারে?

১৮. মথি 8:22 —
২২. যীশু তাঁকে বললেন, “মৃতেরাই তাদের মৃতদের কবর দিক, কিন্তু তুমি আমার সংগে এস।”

আরো দেখুন ( লূক 9:60 ) —

⊕ যীশুর পক্ষে মৃতদেরকে তাদের নিজেদের মৃত কবর দিতে বলা কি অযৌক্তিক ছিল না?

সমস্যা: একজন লোক যীশুকে অনুসরণ করতে চেয়েছিল কিন্তু প্রথমে যীশুকে জিজ্ঞাসা করেছিল যে সে গিয়ে তার পিতাকে কবর দিতে পারবে কিনা। যীশু উত্তর দিয়েছিলেন, “মৃতরা তাদের নিজেদের মৃতকে কবর দেয়।” কিন্তু মৃতরা কাউকে দাফন করতে পারে না। এর কোনো মানে হয় বলে মনে হয় না।

১৯. মথি 8:28-34—
২৮. ”পরে যীশু সাগরের অন্য পারে গাদারীয়দের এলাকায় গেলেন। তখন মন্দ আত্মায় পাওয়া দু’জন লোক কবরস্থান থেকে বের হয়ে তাঁর কাছে আসল। ২৯. তারা এমন ভয়ঙ্কর ছিল যে, কেউই সেই পথ দিয়ে যেতে পারত না। তারা চিৎকার করে বলল, “হে ঈশ্বরের পুত্র, আমাদের সংগে আপনার কি দরকার? সময় না হতেই কি আপনি আমাদের যন্ত্রণা দিতে এখানে এসেছেন?”
৩০. তাদের কাছ থেকে বেশ কিছু দূরে খুব বড় এক পাল শূকর চরে বেড়াচ্ছিল।
৩১. মন্দ আত্মারা যীশুকে অনুরোধ করে বলল, “আপনি যদি আমাদের দূর করেই দিতে চান তবে ঐ শূকরের পালের মধ্যেই পাঠিয়ে দিন।”
৩২. যীশু তাদের বললেন, “তা-ই যাও।” তখন তারা বের হয়ে শূকরগুলোর মধ্যে গেল। তাতে সেই শূকরের পাল ঢালু পার দিয়ে জোরে দৌড়ে গেল এবং সাগরের জলে ডুবে মরল।
৩৩. যারা সেই পাল চরাচ্ছিল তারা তখন দৌড়ে গ্রামে গিয়ে সব খবর জানাল। বিশেষ করে সেই মন্দ আত্মায় পাওয়া লোকদের বিষয়ে তারা সবাইকে বলল।
৩৪. তখন গ্রামের সব লোক বের হয়ে যীশুর সংগে দেখা করতে গেল। যীশুর সংগে দেখা হলে পর তারা তাঁকে অনুরোধ করল যেন তিনি তাদের এলাকা ছেড়ে চলে যান।,,

⊕ কোথায় প্রেতাত্মারা সুস্থ হয়েছিল?

সমস্যা: প্রথম তিনটি গসপেল (মথি, মার্ক এবং লুক) প্রত্যেকটি যীশুর দানবদের নিরাময় করার একটি বিবরণ দেয়। মথি বলেছেন যে যে জায়গাটি নিরাময় হয়েছিল সেটি ছিল,, গাদারেনদের,, দেশ। যাইহোক, মার্ক এবং লুক বলেছেন যে এটি,, গেরাসেনদের,, দেশে ছিল (মার্কঃ 5.1-20, লুকঃ 8.26-39)

২০. মথি 10:5-6 —
৫. যীশু সেই বারোজনকে এই সব আদেশ দিয়ে পাঠালেন, “তোমরা অযিহূদীদের কাছে বা শমরীয়দের কোন গ্রামে যেয়ো না,
৬. বরং ইস্রায়েল জাতির হারানো মেষদের কাছে যেয়ো।,,

⊕ যীশু কি শুধুমাত্র ইহুদীদের জন্য নাকি অইহুদীদের জন্য এসেছিলেন?

সমস্যা: যীশু তাঁর শিষ্যদের বলেছিলেন “সমস্ত জাতির শিষ্য করতে” ( মথি 28:19 ), কারণ তাঁর “অন্য ভেড়া ছিল … যেগুলি এই ভাঁজের নয়”
( যোহনঃ 10:16 )।
যাইহোক, যীশু নিজেই তাঁর শিষ্যদের নির্দেশ দিয়েছিলেন, “অই-হুদীদের পথে যেও না এবং শমরীয়দের শহরে প্রবেশ করো না” ( মথি. 10:5 )। পরে, তিনি নিশ্চিত করেছেন, “ইস্রায়েলের পরিবারের হারানো মেষ ছাড়া আমাকে পাঠানো হয়নি”
( মথি 15:24 )।
তো আমরা কোনটা মানবো (মথিঃ 28.19) কে মানবো নাকি (মথিঃ 10.5-6) মানবো কোনটা। কারন একটা মানতে গেলে অন্যটা মিথ্যা হয়ে যাচ্ছে।

২১. মথি 10:10–
১০. ”পথের জন্য কোন রকম থলি, দু’টা জামা, জুতা বা লাঠিও নিয়ো না, কারণ যে কাজ করে সে খাওয়া-পরা পাবার যোগ্য।,,

⊕ যীশু কি আদেশ দিয়েছিলেন যে শিষ্যরা একটি লাঠি নেবে কি নেবে না ?

সমস্যা: মথিতে, যীশু বলেছেন যে শিষ্যদের একটি লাঠি নেওয়া উচিত নয়, কিন্তু (মার্কঃ 6.8) মধ্যে দেখা যাচ্ছে যে তিনি তাদের একটি লাঠি রাখার অনুমতি দিয়েছেন।

২২. মথি 10:23 —
২৩. ”কোন গ্রামের লোকেরা যখন তোমাদের উপর অত্যাচার করবে তখন অন্য গ্রামে পালিয়ে যেয়ো। আমি তোমাদের সত্যিই বলছি, ইস্রায়েল দেশের সমস্ত শহর ও গ্রামে তোমাদের কাজ শেষ হবার আগেই মনুষ্যপুত্র আসবেন।,,

⊕ যীশু কি শিষ্যদের জীবদ্দশায় পৃথিবীতে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছিলেন?

সমস্যা: যীশু তাঁর শিষ্যদের একটি মিশনে পাঠিয়েছিলেন এবং তাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন, “মানুষের পুত্র আসার আগে তোমরা ইস্রায়েলের শহরগুলির মধ্য দিয়ে যাবে না।” যাইহোক, এটা স্পষ্ট যে তিনি তাদের ধর্মপ্রচার সফর থেকে ফিরে আসার আগে, আবার ফিরে আসার কিছু বলার জন্য এমনকি স্বর্গে যাননি।

২৩. মথি 10:34-36 —
৩৪. “আমি পৃথিবীতে শান্তি দিতে এসেছি এই কথা মনে কোরো না। আমি শান্তি দিতে আসি নি বরং মানুষকে মানুষের বিরুদ্ধে দাঁড় করাতে এসেছি;
৩৫. ছেলেকে বাবার বিরুদ্ধে, মেয়েকে মায়ের বিরুদ্ধে, বৌকে শাশুড়ীর বিরুদ্ধে দাঁড় করাতে এসেছি।
৩৬. একজন মানুষের নিজের পরিবারের লোকেরাই তার শত্রু হবে।,,

⊕ যীশু কি শান্তি বা যুদ্ধ আনতে এসেছিলেন?

সমস্যা: এখানে যীশু নিশ্চিত করেছেন, “আমি শান্তি আনতে আসিনি কিন্তু তলোয়ার নিয়ে এসেছি।” যাইহোক, অন্যত্র তাকে “শান্তির রাজপুত্র” বলা হয়েছে ( ইসাইয়া. 9:6 ) যিনি বলেছিলেন, “আমার শান্তি আমি তোমাকে দিচ্ছি” ( যোহনঃ 14:27 ) এবং তাঁর শিষ্যদের তলোয়ার সরিয়ে দিতে বলেছিলেন, “সকলের জন্য যারা তলোয়ার নিয়ে নাও তরোয়ালে ধ্বংস হয়ে যাবে” ( মথি 26:52 )। সুতরাং, আমরা কোনটি বিশ্বাস করব? যীশু কি শান্তি আনতে এসেছিলেন নাকি তরবারি?

২৪. মথি 11: 12—
১২. ”বাপ্তিস্মদাতা যোহনের সময় থেকে এখন পর্যন্ত স্বর্গ-রাজ্য খুব জোরের সংগে এগিয়ে আসছে, আর যারা শক্তিশালী তারা তা আঁকড়ে ধরছে।,,

⊕ কীভাবে ঈশ্বরের সার্বভৌম ও শান্তিপূর্ণ রাজ্যে বলপ্রয়োগ করা যেতে পারে?

সমস্যা: পৌল ঘোষণা করেছিলেন যে ঈশ্বরের রাজ্য (শাসন) হল “পবিত্র আত্মায় শান্তি ও আনন্দ”
( রোমীয় 14:17 )।
যাইহোক, মথি বলেছেন “স্বর্গরাজ্য সহিংসতা ভোগ করে, এবং হিংস্ররা জোর করে তা গ্রহণ করে।” কিভাবে একজন জোর করে ঈশ্বরের রাজ্যে প্রবেশ করতে পারে?

২৫. মথি 11:14 —
১৪. ”যদি আপনারা এই কথা বিশ্বাস করতে রাজী থাকেন তবে শুনুন-যাঁর আসবার কথা ছিল এই যোহনই সেই এলিয়।,,

⊕ উপরে যীশু কি বলেননি যে যোহন ব্যাপটিস্ট এলিয়ার পুনর্জন্ম হয়েছিল?

সমস্যা: যীশু এখানে যোহন ব্যাপটিস্টকে “এলিয় যিনি আসছেন” হিসাবে উল্লেখ করেছেন
(মথি 17:12 ; মার্ক 9:11-13 )।
কিন্তু, যোহন নিজে বলেছে সে এলিয় না,
(যোহনঃ 1.21)
যেহেতু এলিয়াহ বহু শতাব্দী আগে মারা গিয়েছিলেন, যোহন নিশ্চয়ই এলিয়ার পুনর্জন্ম ছিলেন যিশুর কথার অনুযায়ী। কিন্তু এখানে কে সঠিক যিশু নাকি যোহন।

২৬. মথি 11:28-30 —
২৮. “তোমরা যারা ক্লান্ত ও বোঝা বয়ে বেড়াচ্ছ, তোমরা সবাই আমার কাছে এস; আমি তোমাদের বিশ্রাম দেব।
২৯. আমার জোয়াল তোমাদের উপর তুলে নাও ও আমার কাছ থেকে শেখো, কারণ আমার স্বভাব নরম ও নম্র।
৩০. এতে তোমরা অন্তরে বিশ্রাম পাবে, কারণ আমার জোয়াল বয়ে নেওয়া সহজ ও আমার বোঝা হালকা।”

⊕ যীশুর জোয়াল কি সহজ নাকি কঠিন?

সমস্যা: যীশু এখানে বলেছেন, “আমার জোয়াল সহজ এবং আমার বোঝা হালকা।” যাইহোক, হিব্রুরা ঘোষণা করে যে “প্রভু যাকে ভালবাসেন তিনি তাকে শাস্তি দেন, এবং প্রত্যেক পুত্রকে চাবুক দেন যাকে তিনি গ্রহণ করেন” (হিব্রু 12:6 )। তাহলে এখানে কোনটি – সহজ বা কঠিন?

২৭. মথি 12:1-5 —
১. ”একদিন যীশু একটা শস্যক্ষেতের মধ্য দিয়ে যাচ্ছিলেন। সেই দিনটা বিশ্রামবার ছিল। তাঁর শিষ্যদের খিদে পেয়েছিল বলে তাঁরা শীষ ছিঁড়ে ছিঁড়ে খেতে লাগলেন।
২. তা দেখে ফরীশীরা যীশুকে বললেন, “ধর্মের নিয়ম মতে বিশ্রামবারে যা করা উচিত নয়, দেখুন, আপনার শিষ্যেরা তা-ই করছে।”
৩. যীশু তাঁদের বললেন, “দায়ূদ ও তাঁর সংগীদের যখন খিদে পেয়েছিল তখন তিনি কি করেছিলেন তা কি আপনারা পড়েন নি? তিনি তো ঈশ্বরের ঘরে ঢুকে সম্মুখ-রুটি খেয়েছিলেন।
৪. দায়ূদ ও তাঁর সংগীদের অবশ্য তা খাওয়া উচিত ছিল না, কেবল পুরোহিতেরাই তা খেতে পারতেন।
৫. এছাড়া আপনারা কি মোশির আইন-কানুনে পড়েন নি যে, বিশ্রামবারে উপাসনা-ঘরের পুরোহিতেরা বিশ্রামবারের নিয়ম ভাংলেও তাঁদের দোষ হয় না?

⊕ যীশুর শিষ্যরা কি ইহুদিদের বিশ্রামবারের আইন ভঙ্গ করেছিল?

সমস্যা: যীশু বললেন, “ভেবে না যে আমি শরীয়ত বা নবীদের ধ্বংস করতে এসেছি। আমি ধ্বংস করতে আসিনি বরং পূর্ণ করতে এসেছি” ( মথি. 5:17 )। তবুও যীশুর শিষ্যরা ইচ্ছাকৃতভাবে এবং জেনেশুনে বিশ্রামবারে শস্য বাছাই করে, এইভাবে “বিশ্রামবারে যা করা বৈধ নয়” তা করে ফরীশীদের ক্রোধ জাগিয়ে তোলে ( মথিঃ 12.2)

২৮. মথি 12:40—
৪০. ”যোনা যেমন সেই মাছের পেটে তিন দিন ও তিন রাত ছিলেন মনুষ্যপুত্রও তেমনি তিন দিন ও তিন রাত মাটির নীচে থাকবেন।,,

আরো দেখুন (যোহন 19:14 )।

⊕ যদি শুক্রবারে যীশুকে ক্রুশবিদ্ধ করা হয়, তাহলে তিনি কীভাবে তিন দিন ও রাত কবরে থাকতে পারতেন?

সমস্যা: খ্রিস্ট রবিবার (মথি 28:1 ) পুনরুত্থিত হয়েছিলেন, কিন্তু তিনি বলেছিলেন যে তিনি “পৃথিবীর হৃদয়ে তিন দিন এবং তিন রাত” থাকবেন। খ্রীষ্টকে যদি শুক্রবারে ক্রুশবিদ্ধ করা হয়, তবে কীভাবে তিনি পৃথিবীতে তিন দিন তিন রাত থাকতেন এবং মাত্র দুই দিন পরে রবিবারে উঠতেন?

২৯. মথি 13:12 —
১২. ”কারণ যার আছে তাকে আরও দেওয়া হবে, আর তাতে তার অনেক হবে। কিন্তু যার নেই তার যা আছে তা-ও তার কাছ থেকে নিয়ে নেওয়া হবে।,,

⊕ যাদের নেই তার কাছে থেকে নেওয়া হবে এটা কি ঈশ্বরের অন্যায় না ?

সমস্যা: বাইবেলে ঈশ্বরকে ন্যায্য এবং সমানভাবে উপস্থাপন করা হয়েছে (রোমীয় 2:11 ; জেনারেল 18:25 )। যীশু, ঈশ্বরের অবতার হিসাবে, নিখুঁত নৈতিক উদাহরণ হিসাবে স্থাপন করা হয়েছে
( হিব্রু 4:15 )।
যাইহোক, এই অনুচ্ছেদে যীশু বলেছিলেন যে আমাদের উচিত “যার নেই” থেকে কেড়ে নেওয়া এবং “যার আছে তাকে দেওয়া”। এর চেয়ে অন্যায় আর কি হতে পারে?

৩০. মথি 13:31-32 —
৩১. যীশু তাদের আর একটা গল্প বললেন। গল্পটা এই: “স্বর্গ-রাজ্য এমন একটা সর্ষে-দানার মত যা একজন লোক নিয়ে নিজের জমিতে লাগাল।
৩২. সমস্ত বীজের মধ্যে ওটা সত্যিই সবচেয়ে ছোট, কিন্তু গাছ হয়ে বেড়ে উঠলে পর তা সমস্ত শাক-সব্‌জীর মধ্যে সবচেয়ে বড় হয়। ওটা এমন একটা বড় গাছ হয়ে ওঠে যে, পাখীরা এসে তার ডালপালায় বাসা বাঁধে।”

⊕ উপরে যিশু সরিষাকে সমস্ত বীজের মধ্যে সবচেয়ে ছোট বলে উল্লেখ করার সময় যিশু এটা কি ভুল করেছিলেন?

সমস্যা : যীশু বলেছিলেন যে সরিষার বীজ ছিল “সকল বীজের মধ্যে সর্বনিম্ন।” যাইহোক, আজ আমরা জানি যে সরিষা সব থেকে ছোট বীজ নয়। কেউ কেউ মনে করেন যীশু কালো সরিষার দানার কথা বলছিলেন। কিন্তু, এমনকি এটি সব বীজের মধ্যে ক্ষুদ্রতম নয়।

৩১. মথি 13:34 —
৩৪. ”যীশু গল্পের মধ্য দিয়ে লোকদের এই সব শিক্ষা দিলেন। তিনি গল্প ছাড়া কোন শিক্ষাই তাদের দিতেন না।,,

⊕ যীশু কি সবসময় দৃষ্টান্তে কথা বলতেন নাকি?

সমস্যা: এই পাঠ্যটি স্পষ্টভাবে বলে যে “একটি দৃষ্টান্ত ছাড়া তিনি [যীশু] তাদের সাথে কথা বলেননি।” যাইহোক, যীশু পাহাড়ে তাঁর পুরো উপদেশ দিয়েছিলেন ( মথি. 5-7 ) এতে একটি দৃষ্টান্ত ছাড়াই।

৩২. মথি 13:45 —
৪৫. “আবার, স্বর্গ-রাজ্য এমন একজন সওদাগরের মত যে ভাল মুক্তা খুঁজছিল।,,

⊕ মেরি কি চিরস্থায়ী কুমারী ছিলেন নাকি যিশুর কুমারী জন্মের পর তার কি অন্য সন্তান হয়েছিল?

সমস্যা: রোমান ক্যাথলিক ধর্ম শিক্ষা দেয় যে মেরি একজন চিরস্থায়ী কুমারী ছিলেন, অর্থাৎ যীশুর কুমারী জন্মের পরেও তিনি কখনও যৌন মিলন করেননি। এটা কি সত্য যে বাইবেল যখন যীশুর “ভাই ও বোন” এর অর্থ চাচাত ভাই বা নিকটাত্মীয়কে বোঝায় ( মথিঃ 13.56)।

৩৩. মথি 16:16 —
১৬. ”শিমোন-পিতর বললেন, “আপনি সেই মশীহ, জীবন্ত ঈশ্বরের পুত্র।”

⊕ কেন এখানে পিটারের স্বীকারোক্তি মার্ক এবং লূকের লিপিবদ্ধ থেকে আলাদা?

সমস্যা: সিজারিয়া ফিলিপিতে খ্রীষ্টের পিতরের স্বীকারোক্তি তিনটি গসপেলে ভিন্নভাবে বলা হয়েছে:

মথি: “তুমিই খ্রীষ্ট, জীবন্ত ঈশ্বরের পুত্র।”

মার্ক: “আপনি খ্রীষ্ট” ( 8:29 )।

লুক: “ঈশ্বরের খ্রীষ্ট” ( 9:20 )।

যদি বাইবেল ঈশ্বরের অনুপ্রাণিত বাক্য হয়, তাহলে পিতর যা বলেছিলেন তার তিনটি ভিন্ন প্রতিবেদন কেন? তিনি আসলে কি বলেছেন?

৩৫. মথি 16:18 —
১৮. ”আমি তোমাকে বলছি, তুমি পিতর, আর এই পাথরের উপরেই আমি আমার মণ্ডলী গড়ে তুলব। নরকের কোন শক্তিই তার উপর জয়লাভ করতে পারবে না।,,

⊕ পিতর কি সেই পাথর যার উপর গির্জা নির্মিত হয়েছে?

সমস্যা: রোমান ক্যাথলিকরা এই অনুচ্ছেদটি পিতরের আদিমত্বে তাদের বিশ্বাসকে সমর্থন করার জন্য ব্যবহার করে, অর্থাৎ, তিনি সেই পাথর যার উপর গির্জা নির্মিত হয়েছে। কিন্তু পৌল বলেছিলেন যে গির্জা খ্রীষ্টের উপর নির্মিত, পিতর নয়
( 1 করিন্থীয়. 3:11 )। তবে পিতর কি এই উত্তরণে
“পাথর ” ছিলো নাকি না।

৩৬. মথি 16:20 —
২০. ”এর পরে তিনি তাঁর শিষ্যদের সাবধান করে দিলেন যেন তাঁরা কাউকে না বলেন যে, তিনিই মশীহ।”

⊕ উপরে কেন যীশু তাঁর শিষ্যদের নির্দেশ দিয়েছিলেন যে তিনি যে খ্রীষ্ট সেটা কাউকে না বলতে?

সমস্যা: যীশু তাঁর শিষ্যদের নির্দেশ দিয়েছিলেন, “অতএব যাও এবং সমস্ত জাতির শিষ্য কর”
( মথি 28:19 )।
তবুও বারবার তাঁর পরিচর্যা জুড়ে তিনি জোর দিয়েছিলেন যে তাঁর অনুসারীরা “কাউকে বলবেন না” ( মথি 8:4 ; 16:20 ; 17:9 ; মার্ক 7:36 ; 8:30 ; 9:9 ; লুক 5 :14 ; 8:56 ; 9:21 )। এটা কি তাঁর মহান পুরোহিতের বিরোধিতা করে না?

৩৭. মথি 16:28 —
২৪. ”এর পরে যীশু তাঁর শিষ্যদের বললেন, “যদি কেউ আমার পথে আসতে চায় তবে সে নিজের ইচ্ছামত না চলুক; নিজের ক্রুশ বয়ে নিয়ে সে আমার পিছনে আসুক।”

⊕ যীশু কি তাঁর শিষ্যদের রাজ্যকে তাদের জীবদ্দশায় আসতে দেখবে বলে ভুল করেছিলেন?

সমস্যা: যীশু তাঁর শিষ্যদের বলেছিলেন যে তাদের মধ্যে কেউ কেউ মৃত্যু দেখতে পাবে না যতক্ষণ না তারা তাঁকে তাঁর রাজ্যে আসতে দেখবে। তবুও প্রেরিতদের জীবনকালে, যীশু তাঁর রাজ্য স্থাপন করতে ফিরে আসেননি। তো এখন যিশুর কথা কি ভাবে সত্য হতে পারে। অবশ্যই যিশু তার শিষ্যদের কে মিথ্যা কথা বলেছিলেন উপরের দাবি অনুসারে।

৩৮. মথি 19:16-30—
১৬. “পরে একজন যুবক এসে যীশুকে বলল, “গুরু, অনন্ত জীবন পাবার জন্য আমাকে ভাল কি করতে হবে?”
১৭. তিনি তাকে বললেন, “ভালোর বিষয়ে কেন আমাকে জিজ্ঞাসা করছ? ভাল মাত্র একজনই আছেন। যদি তুমি অনন্ত জীবন পেতে চাও তবে তাঁর সব আদেশ পালন কর।”

আরো দেখুন ( মার্ক 10:17-31 ; লূক 18:18-30 )

⊕ যদি যীশু ঈশ্বর হন, তাহলে কেন তিনি ধনী যুবক শাসককে ভাল বলার জন্য তিরস্কার করেছেন বলে মনে হচ্ছে?

সমস্যা: ধনী যুবক শাসক যীশুকে “ভাল গুরু” বলে ডাকলেন এবং যীশু তাকে ধমক দিয়ে বললেন, “আপনি আমাকে কেন ভাল বলছেন? একজন ছাড়া কেউ ভালো নয়, অর্থাৎ ঈশ্বর।” তবুও অন্যান্য অনুষ্ঠানে যীশু শুধুমাত্র নিজেকে ঈশ্বর বলে দাবি করেননি ( মার্ক 2:8-10 ; যোহনঃ 8:58 ; 10:30 ), । কেন যীশু যুবক শাসকের কাছে ঈশ্বর ছিলেন তা অস্বীকার করতে দেখা গেল যদি সে সত্যিই সত্যিই ঈশ্বর হয়ে থাকতেন।

৩৯. 1 তীমথিয় 6:17-18 —
১৭. “যারা এই জগতে ধনী তাদের এই নির্দেশ দাও যেন তারা অহংকার না করে ও অস্থায়ী ধনের উপর নির্ভর না করে ঈশ্বরের উপর নির্ভর করে। তিনিই ভোগের জন্য সব জিনিস খোলা হাতে আমাদের দান করেন।
১৮. “ধনীদের নির্দেশ দাও যেন তারা অন্যের উপকার করে, সৎ কাজে ব্যস্ত থাকে, খোলা হাতে দান করে এবং তাদের ধন-সম্পত্তির ভাগ অন্যদেরও দেয়।”

⊕ ধনসম্পদ কি এড়ানো উচিত নাকি ধরে রাখা উচিত?

সমস্যা: যীশু ধনী যুবক শাসককে “আপনার যা আছে তা বিক্রি করে দরিদ্রদের দিতে” অনুরোধ করেছিলেন ( মথি. 19:21 )। প্রাথমিক শিষ্যরা তাদের সম্পত্তি বিক্রি করে প্রেরিতদের পায়ে টাকা রেখেছিল ( প্রেরিত 4:34-35 )। এবং পল সতর্ক করেছিলেন যে “টাকার প্রেম হল সব ধরনের মন্দের মূল” ( 1 টিমথী. 6:10 )। যাইহোক, ঈশ্বর আব্রাহাম এবং ইয়োবকে ধন-সম্পদ দিয়ে আশীর্বাদ করেছিলেন, এবং পল ধনীদের তাদের যা কিছু আছে তা দেওয়ার জন্য নির্দেশ দেন না, কিন্তু ব্যবহার করতে এবং “প্রচুরভাবে উপভোগ করতে” ( 1 টিমথী. 6:17-18 )।

৪০. মথি 19:26 —
২৬. “যীশু শিষ্যদের দিকে তাকিয়ে বললেন, “মানুষের পক্ষে এটা অসম্ভব বটে, কিন্তু ঈশ্বরের পক্ষে সবই সম্ভব।”

⊕ ঈশ্বরের পক্ষে কি অসম্ভব কিছু?

সমস্যা: উপরে ভার্স অনুসারে, “ঈশ্বরের কাছে সবই সম্ভব।” যাইহোক, (হিব্রু 6:18) ঘোষণা করে যে “ঈশ্বরের পক্ষে মিথ্যা বলা অসম্ভব।”

৪১. মথি 20:1 —
১. “স্বর্গ-রাজ্য একজন গৃহস্থের মত। তিনি একদিন ভোর বেলায় ক্ষেতের কাজে মজুর লাগাবার জন্য বাইরে গেলেন।”

⊕ পুরস্কার কি সকলের জন্য একই, নাকি তারা কর্ম অনুযায়ী আলাদা?

সমস্যা: যীশু তাঁর রাজ্যের একটি দৃষ্টান্ত বলেছিলেন যেখানে প্রতিটি চাকর একই বেতন পেয়েছিল যদিও প্রত্যেকে বিভিন্ন ঘন্টা কাজ করেছিল। তবুও অন্যান্য জায়গায়, বাইবেল ঈশ্বরের রাজ্যে কাজ করার জন্য বিভিন্ন মাত্রার পুরস্কারের কথা বলে
(1 করিন্থীয়. 3:11-15 ; 2 করিন্থীয়. 5:10 ;. প্রকাশিতঃ 22:12 )।

৪২. মথি 20:20—
২০. “পরে সিবদিয়ের দুই ছেলেকে তাঁদের মা সংগে করে নিয়ে যীশুর কাছে আসলেন এবং তাঁর কাছে কিছু চাইবার উদ্দেশ্যে তাঁকে প্রণাম করলেন।,,

⊕ কে যিশুর সাথে কথা বলতে এসেছিল, জেমস এবং জনের মা বা জেমস এবং জন?

সমস্যা: মথিতে , জেমস এবং জনের মা যীশুর কাছে একটি অনুরোধ করেছিলেন। যাইহোক,
(মার্কঃ 10.35) বলেছেন যে যাকোব এবং যোহন তাদের অনুরোধ করতে যীশুর কাছে এসেছিলেন। তো এখন কোনটা সঠিক বা সত্য মথি নাকি মার্ক। কারন একটা মানতে গেলে আরেকটা মিথ্যা বলে বিবেচিত হচ্ছে।

৪৩. মথি 20:29-34—
২৯.”যীশু ও তাঁর শিষ্যেরা যিরীহো শহর ছেড়ে যাবার সময় অনেক লোক যীশুর পিছনে পিছনে চলল।
৩০. পথের ধারে দু’জন অন্ধ লোক বসে ছিল। যীশু সেই পথ দিয়ে যাচ্ছেন শুনে তারা চিৎকার করে বলল, “প্রভু, দায়ূদের বংশধর, আমাদের দয়া করুন।”
৩১. তারা যেন চুপ করে সেইজন্য লোকেরা তাদের ধমক দিল। কিন্তু তারা আরও চিৎকার করে বলল, “প্রভু, দায়ূদের বংশধর, আমাদের দয়া করুন।”
৩২. তখন যীশু দাঁড়ালেন এবং তাদের ডেকে বললেন, “তোমরা কি চাও? আমি তোমাদের জন্য কি করব?”
৩৩. তারা তাঁকে বলল, “প্রভু, আমাদের চোখ খুলে দিন।”
৩৪. তখন যীশু মমতায় পূর্ণ হয়ে তাদের চোখ ছুঁলেন, আর তখনই তারা দেখতে পেল এবং তাঁর পিছনে পিছনে চলল।,,

⊕ যীশু কি দুইজন অন্ধকে সুস্থ করেছিলেন নাকি একজনকে?

সমস্যা: মথি বলেছেন যে খ্রিস্ট দুই ব্যক্তিকে সুস্থ করেছেন, কিন্তু মার্ক ও লুক শুধুমাত্র একজন মানুষকে সুস্থ করার কথা উল্লেখ করেছেন
( মার্কঃ 10:46–52 ) (লুকঃ 18.35-43) । এটি একটি স্পষ্ট দ্বন্দ্ব বলে মনে হচ্ছে আমাদের। এটার সমাধান কি আর কি ভাবে খ্রিসাটানরা এটার সমাধান করবে তা সম্পুন্ন তাদের উপর ছেড়ে দিলাম।

৪৪. মথি 20:29-34–
২৯.”যীশু ও তাঁর শিষ্যেরা যিরীহো শহর ছেড়ে যাবার সময় অনেক লোক যীশুর পিছনে পিছনে চলল।
৩০. পথের ধারে দু’জন অন্ধ লোক বসে ছিল। যীশু সেই পথ দিয়ে যাচ্ছেন শুনে তারা চিৎকার করে বলল, “প্রভু, দায়ূদের বংশধর, আমাদের দয়া করুন।”
৩১. তারা যেন চুপ করে সেইজন্য লোকেরা তাদের ধমক দিল। কিন্তু তারা আরও চিৎকার করে বলল, “প্রভু, দায়ূদের বংশধর, আমাদের দয়া করুন।”
৩২. তখন যীশু দাঁড়ালেন এবং তাদের ডেকে বললেন, “তোমরা কি চাও? আমি তোমাদের জন্য কি করব?”
৩৩. তারা তাঁকে বলল, “প্রভু, আমাদের চোখ খুলে দিন।”
৩৪. তখন যীশু মমতায় পূর্ণ হয়ে তাদের চোখ ছুঁলেন, আর তখনই তারা দেখতে পেল এবং তাঁর পিছনে পিছনে চলল।,,

⊕ যীশু কি অন্ধ লোকটিকে যিরীহোর শহরের মধ্যে আসতে নাকি বাইরে যেতে সুস্থ করেছিলেন?

সমস্যা: লুক ও মার্কের মতে, যিশু যিরীহোর শহরে প্রবেশ করার সাথে সাথে একজন অন্ধ ব্যক্তি সুস্থ হয়েছিলেন ( লুক 18:35-43 ) (মথি 10.46-52)।
, কিন্তু মথি ঘোষণা করেছেন যে যিশু যিরীহোর শহর ছেড়ে যাওয়ার সাথে সাথে নিরাময় হয়েছিল। আবার, খাতাগুলো সামঞ্জস্যপূর্ণ বলে মনে হয় না।

৪৫. মথি 21:2—
২. “তোমরা ঐ সামনের গ্রামে যাও। সেখানে গেলেই দেখতে পাবে একটা গাধা বাঁধা আছে এবং একটা বাচ্চাও তার সংগে আছে। সেই দু’টা খুলে আমার কাছে নিয়ে এস।,,

⊕ বিজয়ী প্রবেশে কি দুটি গাধা জড়িত ছিল নাকি একটি মাত্র?

সমস্যা: মথির বিবরণে যীশুর দুই শিষ্যকে একটি গ্রামে গিয়ে দুটি গাধা আনার অনুরোধ করা হয়েছে। কিন্তু (মার্ক 11.2) এবং (লুকে 19.30) , তিনি অনুরোধ করেন যে দুই শিষ্য শুধু গাধাটি পান।
তো একন কোনটা সঠিক বা কে সঠিক মথি নাকি মার্ক ও লুক।

৪৬. মথি 21:12-19

⊕ মন্দির পরিষ্কার করার আগে বা পরে, কখন ডুমুর গাছটি যিশুর দ্বারা অভিশপ্ত হয়েছিল?

সমস্যা: মথি মন্দির পরিষ্কার করার পরে ডুমুর গাছের অভিশাপ দেন। কিন্তু মন্দির শুদ্ধ হওয়ার আগে মার্ক অভিশাপ দেন (মার্ক 11.12-14,20-24)। কিন্তু, দুটোই হতে পারে না। একজন গসপেল লেখক কি ভুল করেছেন?

৪৭. মথি 22:30 —
৩০. ”মৃতেরা জীবিত হয়ে উঠবার পরে বিয়ে করবে না এবং তাদের বিয়ে দেওয়াও হবে না; তারা স্বর্গদূতদের মত হবে।,,

⊕ আমরা কি স্বর্গে দেবদূতদের (আত্মাদের) মতো হব, দৈহিক দেহহীন প্রাণী?

সমস্যা: যীশু বলেছিলেন যে পুনরুত্থানে আমরা “ঈশ্বরের ফেরেশতাদের মত” হব ( মথি. 22:30 )। কিন্তু ফেরেশতাদের কোন দৈহিক দেহ নেই-তারা আত্মা ( ইব্রীয় 1:14 )। সুতরাং, এটি যুক্তি দেওয়া হয় যে পুনরুত্থানে আমাদের কোন শারীরিক দেহ থাকবে না। যাইহোক, এটি সেই ভার্সগুলির সাথে বিরোধী যেগুলি দাবি করে যে কবর থেকে ভৌত দেহের পুনরুত্থান হবে ( যোহন 5:28-29 ; লুক 24:39 )।

৪৮. মথি 22:39 —
৩৯. ”তার পরের দরকারী আদেশটা প্রথমটারই মত-‘তোমার প্রতিবেশীকে নিজের মত ভালবাসবে।,,

⊕ যীশু কি চান যে আমরা আগে নিজেদের ভালোবাসি নাকি অন্যদের?

সমস্যা: যীশু মথিতে বলেছেন যে আমরা আমাদের প্রতিবেশীকে নিজের মতো ভালবাসতে হবে। কিন্তু, প্রতিবেশীকে ভালোবাসার আগে আমরা যদি নিজেকে প্রথমে ভালোবাসি, তাহলে এটা হবে প্রতিবেশীর সামনে নিজেকে তুলে ধরা। যীশু কি শিক্ষা দিচ্ছেন যে আমাদের স্বার্থপর হওয়া উচিত?

৪৯. মথি 23:9-10 —
৯. ”এই পৃথিবীতে কাউকেই পিতা বলে ডেকো না, কারণ তোমাদের একজনই পিতা আর তিনি স্বর্গে আছেন।
১০. কেউ তোমাদের নেতা বলে ডাকুক তা চেয়ো না, কারণ তোমাদের নেতা বলতে কেবল একজনই আছেন, তিনি মশীহ।,,

⊕ অন্যকে আমাদের পিতা বলা কি অন্যায়?

সমস্যা: এখানে যীশু আদেশ দিয়েছিলেন: “পৃথিবীতে কাউকে তোমার পিতা বলবেন না।” তবুও অন্যত্র বাইবেল আমাদের শুধু বলে না “আপনার পিতা ও মাতাকে সম্মান করুন” ( যাত্রাপুস্তক 20:12 ), কিন্তু এমনকি যারা আধ্যাত্মিক পরামর্শদাতা তাদের ক্ষেত্রেও “পিতা” শব্দটি ব্যবহার করে ( 2 রাজাবলী 2:12 ;. 1 করিন্থীয় 4 :15 )।

৫০. মথি 23:17 —
১৭. ”মূর্খ ও অন্ধের দল, কোন্‌টা বড়? সোনা, না সেই উপাসনা-ঘর যা সেই সোনাকে ঈশ্বরের জন্য আলাদা করে রাখে?,,

⊕ কেন যীশু লোকেদের বোকা বলেছিলেন এবং একই কাজ করার জন্য অন্যদের নিন্দা করেছিলেন?

সমস্যা: যীশু বলেছিলেন, “যে ব্যক্তি [তার ভাইকে] বলে, ‘হে বোকা!’ নরকের আগুনের বিপদে পড়বে”
( মথি. 5:22 )।
তথাপি তিনি নিজেই ব্যবস্থাপক ও ফরীশীদের বলেছিলেন, “মূর্খ ও অন্ধ!” ( মথি. 23:17 ) প্রেরিত পল, অনুরূপ অনুসরণ করে, বলেছিলেন, “হে মূর্খ গালাতীয়রা” ( গালাতী. 3:1 ;. 1 করিন্থীয়. 15:36 )।

৫১. মথি 23:34-35 —
৩৪. ”এইজন্যই আমি আপনাদের কাছে নবী, জ্ঞানী লোক এবং ধর্ম-শিক্ষকদের পাঠাচ্ছি। আপনারা তাঁদের মধ্যে কয়েকজনকে খুন করবেন ও কয়েকজনকে ক্রুশে দেবেন। কয়েকজনকে আপনাদের সমাজ-ঘরে চাবুক মারবেন এবং এক গ্রাম থেকে অন্য গ্রামে তাড়া করে বেড়াবেন।
৩৫. এইজন্য নির্দোষ হেবলের খুন থেকে আরম্ভ করে আপনারা যে বরখিয়ের ছেলে সখরিয়কে পবিত্র স্থান আর বেদীর মাঝখানে খুন করেছিলেন, সেই সখরিয়ের খুন পর্যন্ত পৃথিবীতে যত নির্দোষ লোক খুন হয়েছে আপনারা সেই সমস্ত রক্তের দায়ী হবেন।,,

⊕ উপরে যীশু কি বেরিখিয়ের পুত্র সখরিয়কে না দিয়ে যিহোয়াদার পুত্র সখরিয়কে উল্লেখ করতে ভুল করেছিলেন?

সমস্যা: যীশু শাস্ত্রী এবং ফরীশীদের বলেছিলেন যে হাবিল থেকে জাকারিয়া পর্যন্ত সমস্ত ধার্মিক রক্তের দোষ তাদের উপর পড়বে। জাকারিয়া সম্পর্কে, যীশু বলেছিলেন যে তাকে পবিত্র স্থান এবং বেদীর মধ্যে হত্যা করা হয়েছিল। কেউ কেউ উপসংহারে পৌঁছেছেন যে খ্রীষ্টের দ্বারা উল্লেখিত জাকারিয়া হলেন যিহোয়াদার পুত্র ( 2 বংশাবলী. 24:20-22 )।

৫২. মথি 24:29 —
২৯. “সেই সময়কার কষ্টের ঠিক পরেই সূর্য অন্ধকার হয়ে যাবে, চাঁদ আর আলো দেবে না, তারাগুলো আকাশ থেকে খসে পড়ে যাবে এবং চাঁদ-সূর্য-তারা আর স্থির থাকবে না।,,

⊕ খ্রীষ্ট কি কষ্টের সাথে সাথে পৃথিবীতে এসেছিলেন নাকি কিছু পরে?

সমস্যা: মথিতে, যীশু তাঁর আগমনকে “অবিলম্বে পরে” (মথি 24:29 ) মহাকষ্টের হিসাবে উপস্থাপন করেছেন। কিন্তু লুক এটিকে “অইহুদীদের সময়” দ্বারা আলাদা করেছেন বলে মনে হয়
( লুক 21:24 , 27 )।

৫৩. মথি 24:34 —
৩৪. ”আমি তোমাদের সত্যি বলছি, যখন এই সব হবে তখনও এই কালের কিছু লোক বেঁচে থাকবে।,,

⊕ যীশু কি এই কথা বলে ভুল করেছিলেন যে শেষ সময়ের লক্ষণগুলি তাঁর যুগে পূর্ণ হবে?

সমস্যা: যীশু তাঁর দ্বিতীয় আগমনের বিষয়ে লক্ষণ এবং আশ্চর্যের কথা বলেছিলেন। কিন্তু যীশু বলেছিলেন এই সমস্ত ঘটনা ঘটার আগে “এই প্রজন্ম” শেষ হবে না অর্থাৎ তার সময় কার অনেক মানুষ বেঁচে থাকবে। এর মানে কি এই ঘটনাগুলো তাঁর শিষ্যদের জীবদ্দশায় ঘটবে?।কিন্তু আমরা দেখতে পাচ্ছি যিশুর শিষ্যরা মরে ভূত কিন্তু এখন কিছু ঘটে নাই।

৫৪. মথি 26:11 —
১১. ”গরীবেরা তো সব সময় তোমাদের মধ্যে আছে, কিন্তু আমাকে তোমরা সব সময় পাবে না।,,

⊕ যীশু কি সবসময় তাঁর শিষ্যদের সাথে উপস্থিত ছিলেন?

সমস্যা: এখানে যীশুর বক্তব্য অনুসারে, তিনি সর্বদা শিষ্যদের সাথে থাকবেন না, কারণ তিনি বলেছেন: “কিন্তু আমি তোমার সাথে সবসময় নেই”। অন্যদিকে, (মথি 28:20) এ যীশু বলেছেন, “দেখুন, আমি সর্বদা আপনার সাথে আছি, এমনকি যুগের শেষ পর্যন্ত
( মথিঃ 26.11) ।”
আসলে এখনে কোনটা সঠিক আর কোনটা ভুল আশা করি আমাদের খ্রিস্টান ভাইরা এসবের সমাধান আমাদের দিবে।

৫৫. মথি 26:34—
৩৪. ”যীশু তাঁকে বললেন, “কিন্তু আমি তোমাকে সত্যিই বলছি, আজ ভোর রাতে মোরগ ডাকবার আগেই তুমি তিন বার বলবে যে, তুমি আমাকে চেনো না।”

⊕ পিতর যখন খ্রীষ্টকে অস্বীকার করেছিলেন, তখন মোরগ কি একবার নাকি দুবার ডেকেছিল?

সমস্যা: মথি এবং (যোহনঃ 13:38 ) একবার মোরগ ডাকার আগে বলেন, পিটার তিনবার প্রভুকে অস্বীকার করবে। কিন্তু মার্ক নিশ্চিত করেছেন যে দুবার মোরগ ডাকার আগে পিটার তিনবার খ্রীষ্টকে অস্বীকার করবে ( মার্কঃ 14.30) । তো কোনটা ভুল ও কোনটা সঠিক?

৫৬. মথি 26:52 —
৫২. তখন যীশু তাঁকে বললেন, “তোমার তলোয়ার খাপে রাখ। তলোয়ার যারা ধরে তারা তলোয়ার ঘায়েই মরে।,,

⊕ যীশু কি শান্তিবাদের পক্ষে কথা বলছেন এবং এই অনুচ্ছেদে মৃত্যুদণ্ডের নিন্দা করছেন?

সমস্যা: সৈন্যরা যীশুকে গ্রেপ্তার করতে আসলে, পিটার তার তলোয়ার বের করে মহাযাজকের চাকরের কান কেটে ফেলে। যীশু পিটারকে তলোয়ার ফিরিয়ে দিতে বলেছিলেন কারণ যারা তরবারি তুলে নেয় তারা তরবারির আঘাতেই মারা যাবে। কেউ কেউ শান্তিবাদকে সমর্থন করতে এবং মৃত্যুদণ্ডের বিরোধিতা করার জন্য এই ভার্স ব্যবহার করে, যা বাইবেল অন্যত্র নিশ্চিত করে ( যোহনঃ . 9:6 )।

৫৭. মথি 27:5–
৫. ”তখন যিহূদা সেই রূপার টাকাগুলো নিয়ে উপাসনা-ঘরের মধ্যে ছুঁড়ে ফেলে দিয়ে চলে গেল এবং গলায় দড়ি দিয়ে মরল।,,

⊕ জুডাস/যিহূদা কি ঝুলে মারা গিয়েছিল নাকি পাথরের উপর পড়ে মারা গিয়েছিল?

সমস্যা: মথি ঘোষণা করেছেন যে জুডাস/যিহূদা নিজেকে ফাঁসি দিয়েছে। কিন্তু প্রেরিত আমাদের কে বলতাছে যে তিনি পড়ে গিয়েছিলেন এবং তার শরীর ফেটে গিয়েছিল ( প্রেরিতঃ 1.18)। তো এখন কোনটা সঠিক আর কোনটা ভুল। এসবের সমাধান আমরা খ্রিস্টানদের কাছে থেকে আশা করি

৫৮. মথি 27:37—
৩৭. ”তারা ক্রুশে যীশুর মাথার উপরের দিকে এই দোষ-নামা লাগিয়ে দিল, “এ যীশু, যিহূদীদের রাজা।”

⊕ কেন ক্রুশের উপর শিলালিপির সমস্ত গসপেলের বিবরণ আলাদা?

সমস্যা: ক্রুশের উপর খ্রীষ্টের মাথার উপরে অভিযোগের শব্দ প্রতিটি গসপেলের বিবরণে ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে।

মথি: “ইনি ইহুদিদের রাজা যীশু” ( 27:37 )।

মার্ক: “ইহুদিদের রাজা” ( 15:26 )।

লুক: “ইনি ইহুদিদের রাজা” ( 23:38 )।

যোহনঃ : “নাসরতের যীশু, ইহুদীদের রাজা”
( 19:19 )।
এখন আমাদের প্রশ্ন খ্রিস্টানদের কাছে যে যিশু উপরের কোনটা বলে ছিলো। আমাদের সঠিকটা জানালে অনেক ভালো হবে।

৫৯. মথি 27:44 —
৪৪. ”যে ডাকাতদের তাঁর সংগে ক্রুশে দেওয়া হয়েছিল তারাও সেই একই কথা বলে তাঁকে টিট্‌কারি দিল।,,

⊕ দুই ডাকাতই কি খ্রীষ্টকে নিন্দা করেছিল, নাকি কেবল একজনই এই কাজ করেছিল?

সমস্যা: মথি এখানে বলেছেন, “এমনকি যে ডাকাতরা তাঁর সাথে ক্রুশবিদ্ধ হয়েছিল তারাও তাঁকে নিন্দা করেছিল।” যাইহোক, লূকের মতে, শুধুমাত্র একজন তাকে নিন্দা করেছিল ( লুক 23:39 ) যখন অন্য একজন তাকে বিশ্বাস করেছিল, জিজ্ঞাসা করেছিল, “প্রভু, আপনি যখন আপনার রাজ্যে আসবেন তখন আমাকে মনে রাখবেন”
( লুক 23:42 )। তো এখন আমরা কাকে মানবো আর কাকে বাদ দিবো মথিকে নাকি লুককে। কারন মথি বলতাছে দুইজন চোর বা ডাকাত যিশু কে টিটকারি করেছিলো আর লুক বলতাছে একজন চোর টিটকারি বা নিন্দা করেছে আর একজন চোর যিশুর উপর বিশ্বাস করেছিলো

৬০. মথি 27:48 —
৪৮. ”তাদের মধ্যে একজন তখনই দৌড়ে গিয়ে সির্কায় পূর্ণ একটা সপঞ্জ নিল এবং একটা লাঠির মাথায় সেটা লাগিয়ে যীশুকে খেতে দিল।”

⊕ যীশু কি ক্রুশে মারা গিয়েছিলেন নাকি শুধুই অজ্ঞান হয়েছিলেন?

সমস্যা: অনেক সংশয়বাদী, সেই সাথে আমরা মুসলমানরা বিশ্বাস করি যে যীশু ক্রুশে মারা যাননি। কেউ কেউ বলে যে তিনি এমন একটি মাদক গ্রহণ করেছিলেন যা তাকে কোমলিক অবস্থায় ফেলেছিল এবং পরে তিনি সমাধিতে পুনরুজ্জীবিত হন। তবুও বাইবেল বারবার বলে যে খ্রীষ্ট ক্রুশে মারা গেছেন (রোমীয়. 5:8 ; 1 করিন্থীয়. 15:3 ; 1 থিয়লনীকীয়. 4:14 )। এসবের ব্যাখ্যা কি কোনো খ্রিস্টানের কাছে আছে।

৬১. মথি 27:54—
৫৪. ”সেনাপতি ও তাঁর সংগে যারা যীশুকে পাহারা দিচ্ছিল তারা ভূমিকম্প ও অন্য সব ঘটনা দেখে ভীষণ ভয় পেয়ে বলল, “সত্যিই উনি ঈশ্বরের পুত্র ছিলেন।”

⊕ সেই সেনাপতি যিশু কে ক্রুশে দেখে খ্রীষ্ট সম্পর্কে সত্যিই কী বলেছিলেন?

সমস্যা: মথি সেই সেনাপতির কথাগুলো এই বলে লিপিবদ্ধ করেছেন, “সত্যিই ইনি ঈশ্বরের পুত্র ছিলেন,” যেখানে মার্ক যথেষ্ট পরিমাণে একই কথা বলেছেন, শুধুমাত্র “মানুষ” শব্দটি যোগ করেছেন, “সত্যিই এই মানুষটি ঈশ্বরের পুত্র”। লুক ও মার্ক সেই সেনাপতির কথাগুলো এভাবে লিপিবদ্ধ করেছেন: “নিশ্চয়ই ইনি একজন ধার্মিক ব্যক্তি ছিলেন!”
(লুকঃ 23.47) (মার্কঃ 15.39)।
তিনি আসলে কি বলেছেন?
আমরা এ সমস্যা খ্রিস্টাদের কাছে ছেড়ে দিলাম যে তারা কোনটা গ্রহন করবে মথিকে নাকি মার্ক ও লুককে।

৬২. মথি 28:5 —
৫. ”স্বর্গদূত স্ত্রীলোকদের বললেন, “তোমরা ভয় কোরো না, কারণ আমি জানি, যাঁকে ক্রুশে দেওয়া হয়েছিল তোমরা সেই যীশুকে খুঁজছ।,,

⊕ কেন মথি বলেন যে সমাধিতে শুধুমাত্র একজন দেবদূত ছিলেন যখন যোহন বলেছেন যে সেখানে দুটি ছিল?

সমস্যা: মথি 28:5 যীশুর পুনরুত্থানের পরে সমাধিতে “ফেরেশতা” বোঝায়, এবং তবুও যোহন বলেছেন যে সেখানে “দুইজন ফেরেশতা” ছিল
( যোহনঃ 20:12 )?
কতটা অবাক করার মতো তথ্য। তো এখন আমরা কাকে সত্য বলে মানবো মথি লেখক কে নাকি যোহন লেখক কে।

৬৩. মথি 28:9 —
৯. ”এমন সময় যীশু হঠাৎ সেই স্ত্রীলোকদের সামনে এসে বললেন, “তোমাদের মংগল হোক।”
তখন সেই স্ত্রীলোকেরা তাঁর কাছে গিয়ে তাঁর পা ধরে প্রণাম করে তাঁকে ঈশ্বরের সম্মান দিলেন।”

⊕ খ্রীষ্ট প্রথম কাদের কাছে আবির্ভূত হয়েছিলেন, মহিলারা নাকি তাঁর শিষ্যরা?

সমস্যা: মথি এবং মার্ক উভয়ই পুনরুত্থিত খ্রীষ্টকে দেখার জন্য প্রথম নারীদের তালিকাভুক্ত করে। মার্ক বলেছেন, “তিনি মেরি ম্যাগডালিনের কাছে প্রথম দেখা দিয়েছিলেন” (মার্ক 16:9 )। কিন্তু পৌল পিতর (প্রেরিতদের) কে তার পুনরুত্থানের পর খ্রীষ্টকে প্রথম দেখেছেন বলে তালিকাভুক্ত করেছেন
( 1 করিন্থীয়. 15:5 )।
তো এখন কার কথা সত্য আর আমরা কাকে মানবো মথি,মার্ক কে নাকি 1 করিন্থীয়কে।

৬৪. মথি 28:18-20 —
১৮. ”তাহলে খ্রীষ্টের সংগে যুক্ত হয়ে যারা মারা গেছে তারা তো বিনষ্ট হয়েছে।
১৯. খ্রীষ্টের উপর আমাদের যে আশা তা যদি কেবল এই জীবনের জন্যই হয় তবে সমস্ত মানুষের মধ্যে আমাদেরই বেশী দুর্ভাগ্য।
২০. খ্র্রীষ্টকে কিন্তু সত্যিসত্যিই মৃত্যু থেকে জীবিত করে তোলা হয়েছে। তিনি প্রথম ফল, অর্থাৎ মৃত্যু থেকে যাদের জীবিত করা হবে তাদের মধ্যে তিনিই প্রথমে জীবিত হয়েছেন।,,

⊕ কীভাবে তিন ব্যক্তি ঈশ্বর হতে পারে যখন একমাত্র ঈশ্বর আছেন?

সমস্যা: মথি “পিতা, পুত্র এবং পবিত্র আত্মা” সকলেই একটি “নামের” অংশ হওয়ার কথা বলেছেন। কিন্তু এরা তিনজন স্বতন্ত্র ব্যক্তি। ঈশ্বরের মধ্যে কীভাবে তিন ব্যক্তি থাকতে পারে যখন শুধুমাত্র “এক ঈশ্বর”
( দ্বিতীয় বিবরণ 6:4 ; 1 করিন্থীয়. 8:6 )?

    Show More
    3 1 vote
    Article Rating
    Subscribe
    Notify of
    guest
    0 Comments
    Inline Feedbacks
    View all comments
    Back to top button