আল্লাহ কেন মানুষ হতে পারেন না?

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামআল্লাহ কেন মানুষ হতে পারেন না?
এক খ্রিস্টানের প্রশ্ন, আল্লাহ যদি সর্বশক্তিমানই হন, তাহলে উনি কেন মানুষ হতে পারবেন না? সে বলেছে, We are putting limitations on God!!! এখন এটার জবাব কি হবে?
1 Answers
Ashraful Nafiz Staff answered 2 months ago

প্রশঙ্গ যেহেতু এসেছে সেহেতু এই জাতীয় আরো কিছু প্রশ্ন রয়েছে সেগুলোরও উত্তর একত্রে দিয়ে দিচ্ছি।

“ আল্লাহর পক্ষে তার চাইতে শক্তিশালী কাউকে বানানো কি সম্ভব? “

বিষয়টা আকিদার সাথে যেমন রিলেটেড তেমনই আবার বহু অমুসলিমও এই প্রশ্ন করে থাকে।

আহলে সুন্নাহ ওয়াল জামাতের আকিদা হচ্ছে সেই সব সম্ভব কাজ যা করা সম্ভব, সে সব কিছুর উপরই আল্লাহ ক্ষমতাবান। কিন্তু যেগুলো করা অসম্ভব, যেগুলোর কোন হাকিকত নেই যেমন যদি উদাহরণ দিই তাহলে ‘কোন ছাড়া ত্রিভুজ তৈরি, গোলাকার ত্রিভুজ তৈরি, এমন পাথর তৈরি করা যা আল্লাহ উঠাতে পারবেন না, পিতা মাতা থেকে স্রষ্টার জন্ম হওয়া বা স্রষ্টার স্রষ্টা থাকা, স্রষ্টার নিজের থেকে শক্তিশালী কাউকে তৈরি’ এসব হতে তিনি পবিত্র।

আল্লাহ সকল কিছুর উপর ক্ষমতাবান, সবচেয়ে শক্তিশালী, উনার ক্ষমতা অসীম, এখন পাথর সেরকম তৈরি করতে হবে যা অসীম থেকেও অনেক বেশি শক্তিসম্পন্ন। এখন প্রশ্ন হল অসীমের চাইতে শক্তিশালী কি কিছু হতে পারে? সোজা উত্তর অসম্ভব। স্রষ্টা নিজের থেকেও শক্তিশালী কাউকে তৈরি করার বেলায়ও একই প্যারাডক্স তৈরি হয়। স্রষ্টার পাওয়ার যদি লিমিট বা সসীম হয় তাহলেই তার চাইতে শক্তিশালী কাউকে তৈরি করা সম্ভব, কিন্তু যার পাওয়ার লিমিটলেস, ইনফাইনাইট বা অসীম তার চাইতে শক্তিশালী কোন কিছু metaphysically কীভাবে এক্সিস্ট করা সম্ভব? এটা সুস্পষ্ট ভাবেই অসম্ভব।

আল্লাহ পারে না বলার মাধ্যমে আল্লাহর সীমাবদ্ধতা তৈরি করছি আমরা, কিন্তু বাস্তবে আল্লাহর কোন সীমাবদ্ধতা নেই। কিন্তু ভাষাগত সীমাবদ্ধতার কারণে একটা বলতে হয়, তাই এমনভাবে বলতে হবে যাতে কনফিউশন তৈরি না হয়।

সম্ভব একটা বাস্তবতা যা করা যায়, সবচেয়ে কঠিন হলেও করা সম্ভব, আর অসম্ভব কিছু করা সম্ভব না, এমনকি অসম্ভবের কোনো বাস্তবতাই নেই। অসম্ভব কিছু পারা এবং না পারার আওতায় পড়ে না। আল্লাহ ultimate reality, তিনি অসম্ভব কিছু Allow করেন না দেখে আল্লাহ অসম্ভব কিছু করেন না এমন কথাও ঠিক নয়। কারণ অসম্ভব কিছু Allow করার বিষয় না। কারণ আমরা যখন আল্লাহর সাপেক্ষে কোন কিছুকে অসম্ভব বলছি তখন সেটা বাস্তবে exist করাই impossible। এসব সীমাবদ্ধতা আল্লাহর nature ultimate রিয়ালিটির সাথে contradictory না কারণ বাস্তবে অসম্ভব কিছু হয় না। অসম্ভব মানেই হল এমন বিষয় যা Conceptually inconsistent.

আবার কিছু কাজ আল্লাহর পক্ষে সম্ভব কিন্তু তিনি সেগুলো করেন না বা করবেন না, কারণ সেগুলো উনার শানের বিরুদ্ধে যায়। যেমন মিথ্যা বলা, প্রতারণা করা, ওয়াদা ভঙ্গ করা, ন্যায় বিচার না করা, দুনিয়ায় মানুষের সাথে সরাসরি সাক্ষাৎ করা, মানুষ হয়ে মানুষের মাঝে আসা, এমনকি কাউকে উনার সমকক্ষ বানানো ইত্যাদি। এইগুলো প্রতিটাই আল্লাহর পক্ষে করা সম্ভব, কেউ যদি বলে আল্লাহ এগুলো করতেই পারবেন না বা পারেন না তাহলে তা হবে সেই লোকের অজ্ঞতা। আল্লাহ এই কাজ গুলো করতে পারেন বা পারবেন, কিন্তু তিনি করবেন না, কারণ স্রষ্টা হিসেবে এসব উনার সাথে যায় না, মানানসই নয়, এসব উনার গুণ, মহত্ত্ব, শ্রেষ্টত্ত্বের বিরুদ্ধে যায়। এই কারনে তিনি এসব করেন না বা পারা সত্ত্বেও করবেন না। কেউ যদি এটাকে উনার লিমিটেশন বলে অভিহিত করে তাহলে সেটা নিতান্তেই তার মুর্খতা ছাড়া আর কিছুই হবে না।

একটা ছোট উদাহরণ দিয়ে বুঝানো যাক, আপনি গালি দেন না, সিগারেট খান না, এখন যদি কেউ বলে আপনার দ্বারা এসব সম্ভব না বা আপনি এগুলো করতেই পারেন না এটা আপনার লিমিটেশন তাহলে সেটা সঠিক নয়, কারন আপনি চাইলেই এসব করতে পারেন, কিন্তু আপনি ইচ্ছাকৃত এসব এড়িয়ে চলেন, কারণ হতে পারে আপনি আল্লাহকে ভয় করেণ, আপনি নিজের ভালো ব্যক্তিত্ত্ব ও সম্মান নিয়ে চিন্তা করেন এবং এসব সেগুলোর বিরুদ্ধে যায় বিধায় আপনি সেসব পারা সত্ত্বেও করেন না।

আশা করি উত্তরটি পেয়েছেন

Back to top button