রাসূলের (সাঃ) ইন্তেকালের আগে খাওয়া ঔষধ সম্পর্কে প্রশ্ন

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামরাসূলের (সাঃ) ইন্তেকালের আগে খাওয়া ঔষধ সম্পর্কে প্রশ্ন
MD King khan asked 1 year ago

রাসূলের ইন্তেকাল এর আগে হজরত আয়েশা , হজরত ইবনে আব্বাস (রাঃ) সহ কোনো কোনো সাহাবী রাসূলের অনিচ্ছা সত্ত্বেও তাকে কোনো এক ওষুধ খাওয়াচ্ছিলেন বলে সহীহ হাদীসে আছে, এইঘটনার উদ্দেশ্য কি? 

1 Answers
Tahsin Arafat Staff answered 1 year ago
আসসালামু আলাইকুম। আমরা প্রথমে আলোচ্য হাদিসটি উল্লেখ করে নেইঃ
পরিচ্ছেদঃ ৭৬/২১. রোগীর মুখে ঔষধ ঢেলে দেয়া। সহিহুল বুখারী ৫৭১২. বর্ণনাকারী বলেন, ’আয়িশাহ (রাঃ) আরো বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর অসুখের সময় আমরা তাঁর মুখে ঔষধ ঢেলে দিলাম। তখন তিনি আমাদের ইঙ্গিত দিতে থাকলেন যে, তোমরা আমার মুখে ঔষধ ঢেল না। আমরা মনে করলাম, এটা ঔষধের প্রতি একজন রোগীর স্বভাবজাত অনীহা প্রকাশ মাত্র। এরপর তিনি যখন সুস্থবোধ করলেন তখন বললেনঃ আমি কি তোমাদের আমার মুখে ঔষধ ঢেলে দিতে নিষেধ করিনি? আমরা বললামঃ আমরাতো ঔষধের প্রতি রোগীর স্বভাবজাত অনীহা ভেবেছিলাম। তখন তিনি বললেনঃ আমি এখন যাদেরকে এ ঘরে দেখতে পাচ্ছি তাদের সবার মুখে ওষুধ ঢালা হবে। ’আব্বাস ছাড়া কেউ বাদ যাবে না। কেননা, তিনি তোমাদের সাথে উপস্থিত ছিলেন না।
এখানে রাসূল (সাঃ) সে সময় ঔষধ ঢালতে নিষেধ করেছিলেন কেন সে সম্পর্কে আলেমগণ কী বলেছেন দেখে আসি। ইসলামটুডের ফতোয়ায় বলা হয়েছে যে সে সময় সাহাবীরা বুঝতে পারেন নি সঠিক কোন ঔষধটা কীভাবে দিতে হবে কিংবা রাসূল সাঃ সেটা অপছন্দ করেছেন। আল হাফিজ ইবনে হাজার আস্কালানী (রহঃ) বলেছেন যে রাসূল (সাঃ) সে সময় ঔষধকে ঘৃণা করতেন, (তিনি বুঝতে পেরেছিলেন যে তিনি ইন্তেকাল করছেন।) অন্যান্য সকল আলেম এটাই বলেছেন যে রোগী হিসেবে সে ঔষধ অপছন্দ করেছিলেন, এর বেশি কিছু নয়। আল্লাহ আমাদেরকে হেফাজত করুক, আমিন।  
Back to top button