ইসলাম

টিভিতে খেলা দেখা কি জায়েজ?

তোমার ভাইয়ের রক্ত ঝরে, তুমে কেন খেলার ঘোরে?

ইসলামকিউএ

ইসলামকিউএ ফাতওয়া নং ১৪৬৮৪৪[1] Is it permissible to watch football (soccer) games on television? – Islam Question & Answer, Retrieved December 4, 2022, from https://islamqa.info/en/146844

প্রশ্নঃ মেয়েরা [এবং পুরুষরা] কি টেলিভিশনে ফুটবল খেলা [এবং অন্যান্য খেলার টুর্নামেন্ট] দেখতে পারবে? টিভিতে খেলা দেখা কি জায়েয?

উত্তরঃ

সকল প্রশংসার মালিক আল্লাহ।

টেলিভিশনে সম্প্রচারিত ফুটবল খেলার মধ্যে বেশ কিছু বিষয় রয়েছে যা শরীয়তের পরিপন্থীঃ

  • অধিকাংশ ক্ষেত্রেই (যদি সবক্ষেত্রে না হয়) এটা জুয়া এবং বাজির ক্যাটেগরিতে পড়ে যা সুস্পষ্ট হারাম
  • এর মধ্যে ‘আওরাহ (সতর) উন্মোচন, নারী-পুরুষের অবাধ মেলামেশা এবং বাদ্যযন্ত্র শোনা জড়িত, যা হারাম
  • তা ছাড়াও, এগুলো হলো সময়ের অপচয়[2]আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু হতে বর্ণিত হয়েছে, তিনি বলেন-রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “অনর্থক অপ্রয়োজনীয় বিষয় ত্যাগ করাই … See Full Note, যা কল্যাণকর নয় এমন কাজে ব্যয় করা হয় এবং যেই কাজগুলো তার জন্য দ্বীন ও দুনিয়ার দিক থেকে অধিকতর উপকারী তা থেকে বিচ্যুত করে। অপচয় করাও ইসলামে নিষিদ্ধ

এসবের কারণে কোনো মুসলিম, হোক পুরুষ বা মহিলা, এর জন্য নিজেকে ব্যস্ত করা উচিৎ নয়। তার জন্য ইহকাল ও আখিরাতে তার উপকারে আসে এমন উপকারী কাজে নিজেকে ব্যস্ত রাখা উচিৎ।

ফতোয়া প্রদানকারী স্থায়ী কমিটির আলেমগণকে প্রশ্ন করা হয়েছিলঃ বিশ্বকাপ ইত্যাদি খেলাধুলার টুর্নামেন্ট দেখার হুকুম কি?

তারা উত্তর দিয়েছেনঃ

ফুটবল ম্যাচ যেগুলো টাকা ও অনুরূপ পুরস্কারের জন্য খেলা হয় তা হারাম, কারণ সেটা জুয়া। শরী‘আত জায়েয বলে বিবেচিত (যেমন ঘোড়া ও উট দৌড় এবং তীরন্দাজ প্রতিযোগিতা) ছাড়া পুরস্কার গ্রহণ করা জায়েয নয়। তার উপর ভিত্তি করে, খেলায় যাওয়া হারাম এবং সেগুলি [টিভিতে] দেখাও হারাম, যে ব্যক্তি জানে যে সেগুলো পুরস্কারের জন্য খেলা হচ্ছে, কারণ সেদিকে যাওয়া মানে তাদেরকে অনুমোদন দেওয়া।

কিন্তু ম্যাচটি যদি পুরস্কারের জন্য না হয় এবং আল্লাহর আদেশ থেকে কাউকে বিভ্রান্ত না করে, যেমন সালাত ইত্যাদি, এবং এতে শরীয়তের পরিপন্থী কিছু জড়িত না, যেমন ‘আওরাহ উন্মোচন করা, নারী পুরুষের ফ্রি মিক্সিং বা বাদ্যযন্ত্র, এগুলো থাকবে না, তাহলে সেটা দেখা যাবে।

– ফাতাওয়া আল-লাজনাহ আল-দাইমাহ, ১৫/২৩৮

শাইখ ইবনে জিবরীন (রহঃ) কে জিজ্ঞাসা করা হয়েছিলঃ নারীদের জন্য বিনোদনের উদ্দেশ্যে ফুটবল খেলা দেখা এবং দলকে সমর্থন করার হুকুম কি?

তিনি উত্তর দিয়েছেন,

ম্যাচ দেখা জায়েয নয়, কারণ খেলোয়াড়রা সাধারণত ঠিকমতো পোশাক পরে না এবং কিছু উরু দেখায়, অথবা পোশাকের মাধ্যমে ‘আওরাহ দেখা যায় এবং এটি মহিলাদের জন্য ফিতনা। যদি উদ্দেশ্য হয় মনকে শান্তি দেওয়া, তবে [এসব হারাম টুর্নামেন্ট না দেখে] তা করা যেতে পারে আল্লাহকে স্মরণ করে, কুরআন তেলাওয়াত করে এবং হাদীছ, ফিকাহ ও আহকামের বই পড়ে।

– শায়খ ইবনে জিবরীনের ওয়েবসাইট থেকে উদ্ধৃত।

শাইখ ইবনে উসাইমিন (রহ.)-কে জিজ্ঞাসা করা হয়েছিলঃ টেলিভিশনে দেখানো ফুটবল ম্যাচ দেখার হুকুম কি?

তিনি উত্তর দিয়েছেন,

আমি যা মনে করি তা হল টিভি এবং অন্যান্য ইভেন্টে সম্প্রচারিত ম্যাচগুলো দেখা সময়ের অপচয়; একজন বুদ্ধিমান এবং জ্ঞানী ব্যক্তি এমন বিষয় নিয়ে তার সময় নষ্ট করবেন না যা কোন উপকারে আসে না।

এটি জায়েজ হবে যদি সকলপ্রকার হারাম থেকে মুক্ত থাকে; কিন্তু যদি এর সাথে অন্যান্য গুনাহও মিশ্রিত থাকে, যেমন দর্শক যদি একজন কাফির খেলোয়াড়কে সম্মান করতে শুরু করে, তাহলে তা নিঃসন্দেহে হারাম, কারণ আমাদের জন্য কাফেরদের সম্মান করা মোটেই জায়েজ নয়, তারা যতই এগিয়ে যাক না কেন। যুবকদের উরু প্রকাশ করলে তাও হারাম, যার ফলে ফিতনা হতে পারে। সুতরাং আমার মতে সঠিক দৃষ্টিভঙ্গি হল যে, যুবকদের জন্য ফুটবল খেলার সময় তাদের উরু উন্মোচন জায়েয নয়, কারণ এতে ফিতনা জড়িত, এমনকি যে স্বল্পসংখ্যক ফক্বীহ মনে করেন যে ঊরু আওরাহ নয়, তাদের মতেও। তাই আমি মনে করি না যে যুবকদের কখনও তাদের উরু দেখানো উচিত। যদি আমরা বলি যে ঊরু হল ‘আওরাহ, যা ইমাম আহমদের মাযহাব, তাহলে বিষয়টি পরিষ্কার: এটা কোনো অবস্থাতেই জায়েজ নয়।

আমি আমাদের ভাইদের যা করতে পরামর্শ দিই তা হল তাদের সময়ের সদ্ব্যবহার করা, কারণ সময় হল সবচেয়ে মূল্যবান সম্পদ।

এবং আল্লাহই সবচেয়ে ভালো জানেন।

ইসলামওয়েব

ইসলামওয়েব ফাতওয়া নং ৮৯৪১৩[3]Watches football games on TV for 90 minutes. (2018, June 17). Islamweb. Retrieved December 4, 2022, from https://www.islamweb.net/en/article/158973/watches-football-games-on-tv-for-90-minutes

প্রশ্নঃ আমি মাঝে মাঝে টিভিতে ফুটবল ম্যাচ দেখি, আমি এর জন্য টাকা দেই না, আমি স্টেডিয়ামেও যাই না (যেখানে এটি খেলা হয়) অন্য কিছু না করে ৯০ মিনিট খেলা দেখার জন্য ব্যয় করি, কোরআন এবং হাদিস কি বলে এই সময় ব্যয় সম্পর্কে?

ফতোয়াঃ

সমস্ত প্রশংসা বিশ্বজগতের পালনকর্তা আল্লাহর জন্য। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত ইবাদতের যোগ্য আর কেউ নেই এবং মুহাম্মদ সা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর বান্দা ও রাসূল।

আপনি সময় সম্পর্কে সচেতনভাব প্রকাশের জন্য এবং আপনার জন্য কী ভালো হবে সে সম্পর্কে জিজ্ঞেস করার জন্য আল্লাহ পাক আপনাকে উত্তম প্রতিদান দিক।

আপনাকে জানতে হবে সময় একটি নেয়ামত, যে এটি আমানত রাখবে সে ইহকাল ও আখেরাতে সফল হবে এবং যে এটির খেয়ানত করবে সে আফসোস করবে। একজন মুসলমানের উচিত তার সময় আল্লাহর আনুগত্যে, উপকারী জ্ঞান অন্বেষণে, আলেমদের সাথে সাহচর্য বজায় রাখা [আল্লাহ তাদের প্রতি রহম করুন], সৎ লোকদের সাথে চলা এবং যতটা সম্ভব ভাল কাজ করা উচিত।

এছাড়া তাকে প্রধানত প্রাত্যহিক দায়িত্ব পালন, নফল ইবাদত করা এবং পিতা-মাতা ও আত্মীয়-স্বজনের হক আদায় করতে হবে।

তবে জায়েজ জিনিস দিয়ে বিনোদন নেওয়ার মাঝে কোনো ক্ষতি নেই। ফুটবল ম্যাচ দেখা, এতে যদি কোনো হারাম কাজ না হয়, যেমন ‘আওরাহ (ইসলামে শরীরের যে অংশে হিজাব পালন আবশ্যক), বা দৈনন্দিন দায়িত্ব পালনে বাধা দেওয়া হয়, তাহলে তাতে কোনো ক্ষতি নেই, ইনশাআল্লাহ। কিন্তু বাস্তবতা প্রমাণ করে যে এই জাতীয় ম্যাচগুলি যা টিভিতে দেখানো হয় তা খুব কমই হারাম থেকে মুক্ত, তাই তাদের দেখা থেকে এড়িয়ে চলাই বেশি উপযুক্ত। কেউ অন্য কাজ করতে পারে যা হালাল এবং গুনাহ করা এড়াতে পারে।

আল্লাহই ভাল জানেন।
(ফতোয়া উত্তর দিয়েছেন: ইসলাম ওয়েব ফতোয়া সেন্টার)

মাসিক আল কাউসার

(হানাফী ফীক্বহের ওয়েবসাইট) মাসিক আল কাউসার, বর্ষ: ৭, সংখ্যা: ৩, রবিউস সানী-১৪৩২, মার্চ-২০১১[4]খেলা দেখা : একটি প্রশ্নের উত্তর. (2011, March). মাসিক আলকাউসার. Retrieved December 4, 2022, from https://www.alkawsar.com/bn/article/379/

আলহামদুলিল্লাহি ওয়া কাফা ওয়া সালামুন আলা ইবাদিহিল্লাযি নাসতফা আম্মা বাদ

প্রশ্নঃ আমি একজন সাধারণ মুসলিম। সকল গুনাহ ও গর্হিত কাজ থেকে বেঁচে থাকার চেষ্টা করি। খেলাকে কেন্দ্র করে যেসব পাপাচার হয়ে থাকে তার কোনোটার সাথেই আমার সর্ম্পক নেই। এমনকি খেলাকে শুধু খেলা হিসেবেই বিবেচনা করি, এটাকে যিন্দেগীর মাকসাদ মনে করি না। এ অবস্থায় আমার জন্য খেলা দেখা জায়েয হবে কি?

উত্তরঃ অন্তত পর্দাহীনতার গুনাহ ছাড়া বর্তমান যুগে খেলা দেখা কিভাবে সম্ভব? এরপরও যদি আপনার কথা মেনে নেওয়া হয়, তবুও এখন দুই কারণে কারো জন্য খেলা দেখা বৈধ নয়।

  1. এতে সময়ের অপচয় হয়। আর সময়ের অপচয় করা গুনাহ। হাশরের ময়দানে যেসব প্রশ্নের জবাব দেওয়া ছাড়া কদম নড়ানো যাবে না তার একটি হল সময়। কোথায় কীভাবে তা ব্যয় হয়েছে-এ সম্পর্কে জবাব দিতে হবে। যদি দ্বীন বা দুনিয়ার কোনোও কল্যাণে তা ব্যয় না হয়ে থাকে তাহলে জবাব দেওয়া সম্ভব হবে না।
  2. খেলা এখন যে পর্যায়ে পৌঁছেছে এবং এর সাথে যত পাপাচার ও বেহায়াপনা যুক্ত হয়েছে তাতে আল্লাহর কাছে দায়মুক্তির জন্য অবশ্যই কথা ও কাজে খেলার সাথে সর্বপ্রকার সম্পর্কহীনতা পরিষ্কারভাবে প্রকাশ করা আবশ্যক। যে কারো দল ভারি করে সে তাদের মধ্যেই গণ্য হয়।

তাই যারা আল্লাহকে ভয় করি, আখিরাতের ফিকির করি, আল্লাহর সামনে হাজির হওয়ার উপর ঈমান রাখি আমাদেরকে অবশ্যই এ খেলা দেখা থেকে বিরত থাকতে হবে। আল্লাহ তাওফীক দান করুন। আমীন।

উত্তর প্রদানে: মাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক

মাসিক আত-তাহরীক

মাসিক আত-তাহরীক, জুলাই ২০১৪, ৩৩/৩৫৩[5]At-tahreek, M. (2014, July). প্রশ্ন (৩৩/৩৫৩) টিভিতে ফুটবল, ক্রিকেট খেলা দেখা শরী‘আতসম্মত হবে কি? মাসিক আত-তাহরীক । ধর্ম, সমাজ ও সাহিত্য বিষয়ক গবেষণা পত্রিকা. Retrieved December 4, 2022, from … See Full Note

প্রশ্ন (৩৩/৩৫৩): টিভিতে ফুটবল, ক্রিকেট খেলা দেখা শরী‘আতসম্মত হবে কি?

উত্তর: নিম্নোক্ত কারণে এগুলি থেকে বিরত থাকা আবশ্যক।

  1. সময় ও অর্থের অপচয়। বিনোদনের নামে এসব খেলা মানুষের সময় নষ্ট করে। তাছাড়া এগুলি মানুষের পকেট ছাফ করে পুঁজিপতিদের পকেট ভর্তি করার একটা ফাঁদ মাত্র। আল্লাহ বলেন, ‘(সেই মুমিনগণ সফলকাম) যারা অনর্থক কাজ হ’তে বিরত থাকে’ (সূরা মুমিনূন ৩)। তিনি বলেন, তোমরা অপচয় করো না’। নিশ্চয়ই অপচয়কারীরা শয়তানের ভাই। আর শয়তান ছিল তার প্রতিপালকের প্রতি অকৃতজ্ঞ’ (বনু ইস্রাঈল ২৬-২৭)
  2. এসব খেলা মূলতঃ অমুসলিমদের আবিষ্কৃত। সুতরাং অমুসলিম ও কাফেরদের খেলা দেখার মাধ্যমে প্রকারান্তরে তাদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়। যা থেকে বিরত থাকা মুসলমানের জন্য আবশ্যক। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, যে ব্যক্তি যে কওমের সাদৃশ্য অবলম্বন করবে, সে ব্যক্তি তাদের অন্তর্ভুক্ত হবে’ (আহমাদ, আবুদাঊদ, মিশকাত হা/৪৩৪৭)
  3. এসব খেলা একদিকে যেমন মানুষকে আল্লাহর স্মরণ থেকে গাফেল করে দেয়, অপরদিকে সমাজে অশ্লীলতা ও বেহায়াপনার প্রসার ঘটায়।
  4. এর মধ্যে জুয়ার সম্পৃক্ততা রয়েছে, যা এটিকে আরো কঠিন হারামে পরিণত করেছে (মায়েদাহ ৯০)

মুসলিম বাংলা

এ প্রসঙ্গে হানাফী ফীক্বহের অনুসারী মুসলিম বাংলাতে আলোচনা রয়েছে। দেখুন, প্রশ্ন নং ১০৮৭৪।[6]প্রশ্ন: ১০৮৭৪ – টিভি দেখা / বাসায় টিভি রাখা. (2021, November 25). মুসলিম বাংলা. Retrieved December 4, 2022, from https://muslimbangla.com/masail/10874

শায়েখ আব্দুর রাজ্জাক বিন ইউসুফ

শায়েখ আহমাদুল্লাহ

(1:37 থেকে দেখুন)

শায়েখ সালিহুল ফাওযান


জাযাকাল্লাহ খাইর্।

    Footnotes

    Footnotes
    1 Is it permissible to watch football (soccer) games on television? – Islam Question & Answer, Retrieved December 4, 2022, from https://islamqa.info/en/146844
    2আবূ হুরায়রা রাদিয়াল্লাহু ‘আনহু হতে বর্ণিত হয়েছে, তিনি বলেন-রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “অনর্থক অপ্রয়োজনীয় বিষয় ত্যাগ করাই একজন ব্যক্তির উত্তম ইসলাম।” http://www.hadithbd.com/hadith/link/?id=21657
    3Watches football games on TV for 90 minutes. (2018, June 17). Islamweb. Retrieved December 4, 2022, from https://www.islamweb.net/en/article/158973/watches-football-games-on-tv-for-90-minutes
    4খেলা দেখা : একটি প্রশ্নের উত্তর. (2011, March). মাসিক আলকাউসার. Retrieved December 4, 2022, from https://www.alkawsar.com/bn/article/379/
    5At-tahreek, M. (2014, July). প্রশ্ন (৩৩/৩৫৩) টিভিতে ফুটবল, ক্রিকেট খেলা দেখা শরী‘আতসম্মত হবে কি? মাসিক আত-তাহরীক । ধর্ম, সমাজ ও সাহিত্য বিষয়ক গবেষণা পত্রিকা. Retrieved December 4, 2022, from https://at-tahreek.com/article_details/5636
    6প্রশ্ন: ১০৮৭৪ – টিভি দেখা / বাসায় টিভি রাখা. (2021, November 25). মুসলিম বাংলা. Retrieved December 4, 2022, from https://muslimbangla.com/masail/10874
    Show More

    ইসলামকিউএ

    www.islamqa.info(এই একাউন্টটি ফ্রম মুসলিমস-এর এডমিন প্যানেল দ্বারা চালিত। ইসলামকিউএ থেকে বিভিন্ন অনুবাদকৃত লেখা এখানে পাবেন।)

    ইসলামওয়েব

    www.islamweb.net(এই একাউন্টটি ফ্রম মুসলিমস-এর এডমিন প্যানেল দ্বারা চালিত। ইসলামওয়েব থেকে বিভিন্ন অনুবাদকৃত লেখা এখানে পাবেন।)
    0 0 votes
    Article Rating
    Subscribe
    Notify of
    guest
    0 Comments
    Inline Feedbacks
    View all comments
    Back to top button