মুসলিমদের তালাকের হার বেশি কেন? সমকামীদের আত্মহত্যা হার কম কেন?

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামমুসলিমদের তালাকের হার বেশি কেন? সমকামীদের আত্মহত্যা হার কম কেন?
Rayhan Rashid asked 1 month ago
  • নাস্তিকদের চেয়ে মুসলমানদের ডিভোর্সের হার বেশি কেন,? শুধু তাই না, হিন্দুদের চেয়েও বেশি। ব্যাপারটা নিয়ে আসলে অনেক সংশয় হচ্ছে।1
  • সমকামিতার কারণে নাকি কিশোরদের আত্মহত্যার হার কমছে! এটা কেমন কথা হলো?2

 

  1. https://www.lovetoknow.com/life/relationships/divorce-statistics-by-religion
  2. https://jamanetwork.com/journals/jamapediatrics/article-abstract/2604258
1 Answers
On behalf of the authors answered 1 month ago

Premise 1 কনফার্মেশন বায়াসে পড়ে + এটা একটা সার্ভে যেখানে 5000/6000 ইনডিভিজ্যুয়াল এর ফিডব্যাক নেওয়া. 2014 pew research থেকে news condition এর result 2024 দুটাই বদলাবে।

Premise 2 কনফার্মেশন বায়াসে পড়ে কারণ USA Teenage Suicide আরো বাড়ছে and a lot of them are LGBTQ people.

- উত্তর দিয়েছেন Fida Omar

নাস্তিকদের দর্শন অনুসারে সম্মতিতে সব কিছুই বৈধ, এমন কি নিজের আপন রক্তের মা, বোন, ভাই, বাবার সাথেও শারীরিক সম্পর্কের মত জগন্য বিষয়ও তাদের কাছে বৈধ। সেহেতু তাদের পার্টার যা ইচ্ছা তা করতেই পারে যার কারনে দুজনের মধ্যে কোন আপত্তি নেই। সেহেতু তাদের মধ্যে বিবাহ বিচ্ছেদের হার কম দেখা যাবেনাতো কি গরু ছাগলের মধ্যে কম দেখা যাবে?

দ্বিতীয় বিষয় হল হিন্দু ধর্মে বিবাহ বিচ্ছেদের কোন সিস্টেম নেই, যদিও তারা বর্তমানে সরকারি আইন অনুসারে বিবাহ বিচ্ছেদ করছে। ২০১১ সালে ভারতে আদমশুমারিতে দেখা গিয়েছে হিন্দুরা তালাক দেওয়ার ক্ষেত্রে মুসলিমদের তুলনায় এগিয়ে রয়েছে। অর্থাৎ হিন্দু সম্প্রদায়ের মধ্যে তালাক দেওয়ার পরিমান মুসলিমদের তুলনায় বেশি। এমনকি মুসলিমদের তুলনায় শুধু বৌদ্ধদের মধ্যে তালাকের পরিমান কম, এই ছাড়া অন্য খ্রিষ্টান, জৈন, শিখ, হিন্দু ধর্মের মানুষদের মধ্যে তালাকের পরিমান বেশি।

https://thewire.in/gender/abandoned-women-triple-talaqhttps://timesofindia.indiatimes.com/india/more-muslims-divorce-hindus-prefer-to-separate/infographicshow/60188557.cms?from=mdr

ধর্মের ভিত্তিতে ডিভোর্স রেট দেখলে দেখা যায় খ্রিষ্টান ও তাদের বিভিন্ন গোত্র, বৌদ্ধ, ইহুদি ও অন্যন্যা আরো ধর্মগুলোর মানুষদের তুলনায় মুসলিম সম্প্রদায়ে বিচ্ছেদের পরিমান কম দেখা যায়, এমনকি বিধবার পরিমানও সবচেয়ে কম। [https://www.pewresearch.org/religion/religious-landscape-study/marital-status/] অবশ্যই নাস্তিকদের বিচ্ছেদের পরিমান কম, কিন্তু এটাও সত্য যে তাদের মধ্যে বিবাহের পরিমানও সবচেয়ে কম। [https://www.pewresearch.org/religion/2012/10/09/nones-on-the-rise-demographics/]

যদিও বিচ্ছেদের ঘটনা মুসলিমদের মধ্যে অন্য বেশিরভাগ ধর্মের মানুষদের তুলনায় কম কিন্তু এটা আরো কম হতে পারতো, যদি বর্তমান মুসলিম সমাজ পশ্চিমাদের তৈরি সকল প্রকার মতবাদ, নীতি, পিন্সিপালস, কার্জক্রম থেকে মুক্ত সমাজ হত। আজ আমাদের মুসলিম সমাজে পশ্চাত্যবাদের লিবারিজম, সেকুলারিজম, ফেমিনিজম, এথিজম, ইকুয়ালিটি, লিব টু গ্যাদার, পর্ণগ্রাফী, হোমোসেক্সুয়ালিটি, ইনসেস্ট, প্রমিসকিউটি, পারভার্ড সেক্সুয়াল এক্টিবিটি, মেরিটাল রেপ ইত্যাদির একটা বড় ধরনের প্রভাব মুসলিম সমাজে তৈরি করতে সক্ষম হয়েছে তারা। এসবের কারনে আগে স্বামী-স্ত্রীর মধ্যে যে প্রকৃত ভালোবাসা, আন্ডার্স্টেন্ডিং, বন্ডিং, রিসপন্সিবিলিটি, ডিউটি ইত্যাদি ছিল তা অনেকাংশেই বর্তমানে দূর হয়ে যাচ্ছে।

আপনার দেওয়া রিপোর্টে কোথাও এটা উল্লেখ থাকবে না যে, যে মুসলিমরা তালাক দিচ্ছে বেশি তারা তাদের বাস্তব জীবনে ইসলামকে মিনিমান অর্ধেকও প্রপারলি ফলো করে কিনা। বর্তমানে মেজরিটি মুসলিম সেকুলারদের বিভিন্ন এজেন্ডার স্বীকার হয়ে ও সেগুলোর দ্বারা প্রভাবিত হয়ে অসংখ্যা অনৈসলামিক কাজ করছে, ইসলাম থেকে নিজেকে দূরে নিয়ে যাচ্ছে। যদি কোন সার্ভে এমন থাকে যেখানে শুধু প্রেক্টিসিং মুসলিমদের বিবাহ বিচ্ছেদ নিয়ে কাজ করা হয়েছে তাহলে সেটা দিবেন দয়া করে, তাহলে প্রমান পাওয়া যাবে তালাক দেওয়ার বিষয়ে ইসলাম কি প্রভাব রাখে তাদের জীবনে। অন্যথায় এসব সেকুলার টাইপের লেজ করাটা মুসলিমদের বিবাহ বিচ্ছেদের সার্ভে দ্বারা কিছুই প্রমানিত হয় না।

- উত্তর দিয়েছে Ashraful Nafiz

Back to top button