ঋগ্বেদ ১০/৯১/১৪ – যজ্ঞে পশু মারার বিধান

আসুন আজ আমরা বেদ থেকে দেখবো যে কথিত বৈদিক যুগে যজ্ঞকে কেন্দ্র করে অগ্নির উদ্দেশ্যে যজ্ঞে ঘোড়া,ষাঁড় গরু, অল্প বয়স্ক গরু, বন্ধা গরু ও ভেড়া আহুতি দেওয়া হতো (অর্থাৎ উক্ত পাঁচ রকম প্রাণিকে বলি করা হতো অগ্নি দেবতার জন্য)। আর আমাদের আজকের লেখার মাধ্যমে প্রমাণ হয়ে যাবে যে বৈদিক যুগে পশু হত্যা ছিলো ও বর্তমানেও আছে। আমরা আমাদের আজকের লেখার জন্য চতুর্বেদ ভাষ্যকার মহর্ষি সায়ণাচার্যের বেদ ভাষ্যের সাহায্য নিবো৷ আর আমরা তার ভাষ্যকে বৈদিক শাস্ত্রের মানদণ্ডে ফেলে সত্যতা যাচাই করে আমরা সত্য টাকে সবার সামনে তুলে ধরবো। তো আসুন আমরা আমাদের মূল লেখাতে প্রবেশ করি।

যস্মিন্নশ্বাস ঋষভাস উক্ষণো বশা মেষা অবসৃষ্টাস আহুতাঃ। কীলালপে সোমপৃষ্ঠায় বেধসে হৃদা মতিং জনয়ে চারুমগ্নয়ে

অনুবাদঃ যে অগ্নির উপরও বিস্তৃত ঘোটক (ঘোড়া),বলবান বৃষ (ষাঁড়), পুরুষত্ববিহীন মেষ (ভেড়া), আহুতিরুপে অর্পণ করা হয়েছে। যিনি জলের পালনকর্তা, যার পৃষ্ঠে সোমরস, যিনি যজ্ঞের অনুষ্ঠাতা,সেই অগ্নির উদ্দেশে মনে মনে চিন্তা করে এই সুন্দর স্তব রচনা করছি।

ভাষ্যকারঃ আচার্য সায়ণঋগ্বেদ ১০.৯১.১৪

বৈদিক শাস্ত্রের মানদণ্ডে মহর্ষি সায়ণাচার্য কৃত কিছু শব্দের অর্থের সত্যতা বিচারঃ

শব্দ সমূহঃ

  1. অশ্বাস (ঘোড়া)
  2. ঋষভাস (ষাঁড় গরু)
  3. উক্ষণ (অল্প বয়স্ক গরু)
  4. বশা (বন্ধা গাভী)
  5. মেষ (ভেড়া)

পদার্থঃ

১. (অশ্বাস) ঘোড়া —

২. (ঋষভাসঃ) ষাঁড় গরু —

৩. (উক্ষণঃ) অল্প বয়স্ক গরু —

৪. (বশাঃ) বন্ধ্যা গাভি —

৫. (মেষঃ) ভেড়া —

অনুবাদঃ যে অগ্নির উপরও বিস্তৃত ঘোড়া ,বলবান ষাঁড় গরু, অল্প বয়স্ক গরু, বন্ধা গাভী ও ভেড়া আহুতিরুপে অর্পণ করা হয়েছে।ঋগ্বেদঃ ১০.৯১.১৪

তো আজ এ পর্যন্তই থাক, আগামীতে আরো চমৎকার কিছু লেখা আপনাদের সবার সামনে তুলে ধরা হবে বেদে পশু বলি বা পশু হত্যা নিয়ে। আর আমরা আমাদের প্রত্যেকটা লেখা বৈদিক শাস্ত্রের মানদণ্ডে ফেলে সত্যতা যাচাইয়ের মাধ্যমে পশু হত্যা ও মাংস ভক্ষণের বৈধতা দেখাবো বেদ থেকে যেন কোনো নিন্দুকেরা আমাদের প্রতি কোনো প্রকার আঙ্গুল তুলতে না পারে। কারন এখন সময় এসেছে আমাদের পক্ষ থেকে সে সকল অনলাইন আর্য পণ্ডিতদের বৃদ্ধাঙ্গুলি দেখানোর।

Exit mobile version