সূর্য পৃথিবীর চার পাশে ঘুুরে?

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামসূর্য পৃথিবীর চার পাশে ঘুুরে?
সহীহ বুখারি ৩১৯৯ ও সহীহ মুসলিম ১৫৯ এ সূর্য সংক্রান্ত একটি হাদিস বর্নিত আছে৷ দুইটি একই হাদিস কিন্তু তাও অসামঞ্জস্য লক্ষণীয়। একটিতে দেখা যাচ্ছে বলা হচ্ছে, সূর্যকে কেয়ামতের আগের দিন যেখান হতে এসেছিলে সেখানে ফেরত যেতে বলা হচ্ছে আরেকটায় দেখা যাচ্ছে এই ফেরত যাওয়ার হুকুম প্রতিদিন দেওয়া হচ্ছে। এই অসামঞ্জস্যতার সমন্বয় কিভাবে করা যায় এবং দ্বিতীয় প্রশ্ন হচ্ছে , আমরা জানি রাত ও দিন বা সূর্যের পশ্চিমে অস্ত যাওয়া ও পূর্ব দিকে উদিত হওয়া এটা পৃথিবীর ঘূর্ননের জন্য হয়ে থাকে। উপরিউক্ত দুইটি হাদিসে আল্লাহ তা\'আলা সূর্যকেই কেন নির্দেশ প্রদান করছেন পশ্চিম দিক দিয়ে উদিত হবার জন্য? মূলত নির্দেশটি পৃথিবীকে দেওয়া উচিত ছিল নয় কি? এটা কোনভাবেই পদার্থবিজ্ঞানের frame of reference ব্যাপারটি দিয়েও ব্যাখ্যা করা যাচ্ছেনা। কারণ উদিত হতে সূর্যকে বলা হচ্ছে। 
1 Answers
Tahsin Arafat Staff answered 7 months ago
সকল প্রশংসা আল্লাহ তা'আলার।
  1. দুটো হাদিস একই কথা বলছে। আপনি হয়তো বুঝতে ভুল করেছেন। যে হুকুম প্রতিদিন দেওয়া হচ্ছে সেটা নিয়মিত হুকুম, নিয়মমাফিক উদয়াচল থেকেই উদয় হওয়ার জন্য। আর কেয়ামতের হুকুম হবে অস্তাচল থেকে উদয়ের জন্য।
  2. পৃথিবীর ঘূর্ণনের কারণে দিন-রাত হয় এটা হেলিওসেন্ট্রিক ভিউ। আমাদের জন্য সঠিক কথা হলো, পৃথিবীর চারিপাশেই নক্ষত্ররাজির বিচরণ। সূর্যের নিজস্ব কক্ষপথে চলার কারণেই দিন-রাত হয়ে থাকে - {ফাতাওয়ায়ে আরকানুল ইসলাম, ইবনে উসাইমীন রহঃ, প্রশ্ন ১৬ https://www.hadithbd.com/books/link/?id=548 }। আর এখানে পশ্চিম দিক থেকে ঊঠা মানে হলো বিপরীত দিকে চলা।
সর্বশেষ কথা হলো আপনি কি আদৌ Frame of Reference বুঝেছেন? এখানে কোন জায়গায় আপনার বুঝতে সমস্যা হচ্ছে Frame of Reference দিয়ে?
Back to top button