বিবাহ

MD King khan asked 7 months ago
বর্তমানে ইসলামী লেবাসে কেউ কেউ বলছে কিছু শর্তে ইসলামী সংগীত জায়েজ, অনুরূপ ভাবে বলছে বিয়ের আগে engagement এর পর হবু স্ত্রী কে নিয়ে ঘোরাঘুরি করা জায়েজ, এগুলো কি আসলেই শরিয়া সম্মত?
1 Answers
Ashraful Nafiz Staff answered 7 months ago

এই জাতীয় প্রশ্ন অর্থাৎ মাসআলা-মাসায়েল, ফিকহি বিষয়াদি নিয়ে এখানে প্রশ্ন না করার অনুরোধ থাকবে। কারন এই প্লেটফর্ম এসব প্রশ্নের জন্য নয়। তারপরও উত্তর দিয়ে দিচ্ছি

১. কিছু ওলামা বিয়েতে দফ বাজানোকে জায়েজ বলেছেন যেহেতু হাদিস দফ বাজানোর কথা রয়েছে। আবার কিছু ওলামাদের মতে এটাও জায়েজ নেই। যাইহোক এটা ইখতিলাফি বিষয়, তাই বিস্তারিত বলার দিকে যাচ্ছি না।

আর বাকি সকল প্রকার বাধ্যযন্ত্রসহ গান, নাতকে গত ১৪শত বছরে ৯৫ শতাংশের বেশি সালাফ ও ওলামাই হারাম বলেছেন। ইদানিং কিছু সাধারন মানুষ ও মডরেট ওলামা এগুলোকে হালাল প্রমানের ব্যর্থ চেষ্টা চালাচ্ছে। ইবনে হাযম, ইমাম গাযালি সহ কিছু ওলামাদের বিচ্ছিন্ন মতামত পেশ করে তারা বাধ্যযন্ত্রকে হালাল প্রমান চেষ্টা করে। যা কোন মতেই গ্রহনযোগ্য না।

২. আংটি পড়িয়ে engagement করলেই নিকাহ হয়ে যায় না, তাই এই ধরনের engagement এর পর প্রকৃত নিকাহ সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত ছেলে-মেয়ে স্বামী-স্ত্রীর মত চলাফেরা, ঘুরাঘুরি করতে পারবে না, কারন তাদের এখনো নিকাহ হয়নি। ইসলামে নিকাহ বা বিবাহ হওয়ার শর্ত গায়ে হলুদ, আংটি পরিয়ে engagement, বৌ ভাত ইত্যাদি করা নয়। ইসলামে বিবাহের সিস্টেম অনলাইনে সার্চ করলেই ওলামাদের বহু ওয়েব সাইট রয়েছে সেখানে পেয়ে যাবেন ইনশাআল্লাহ।

Back to top button