উমাইমা বিনতু শারাহীল সংক্রান্ত হাদীস

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামউমাইমা বিনতু শারাহীল সংক্রান্ত হাদীস
A Rational Believer Of Islam asked 8 months ago
  # এক হাদিসে বলা আছে, উমাইমা বিনতু শারাহীল কে নবিজি বিয়ে করেছিলেন (সহিহ বুখারী ৫২৫৭), # আরেক হাদিসে আছে, নবিজি সেই মেয়েকে বিয়ের প্রস্তাব দিতে এসেছিলেন এবং মেয়েটি প্রস্তাব নাকচ করে দেয় (সহিহ বুখারী ৫৬৩৭)।   বি.দ্র: দুইটাই সহিহ বুখারীর হাদিস।অথচ দুই জায়গায় দুই রকম থাকার কারণ কি?এক জায়গার বলা হয়েছে মেয়েটি নবিজি স্ত্রী ছিল।আরেক জায়গায় বলা আছে,নবিজি মেয়েকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন কিন্তু মেয়েটি প্রস্তাব নাকচ করে দেয়।এখন উপরের দুইটা হাদিসের মধ্যে কোনটি সঠিক?   প্রশ্ন: ২-   যদি উমাইমা বিনতু শারাহীল নবিজির বিবাহিত স্ত্রী না হন,তাহলে নবিজি কেন সেই মেয়েটি দিকে হাত প্রসারিত করার চেষ্টা করেছিলেন(যদিও স্পর্শ করার আগেই মেয়েটি আল্লাহ এর আশ্রয় প্রার্থনা করেছিলেন),সহিহ বুখারী-৫২৫৫? যেখানে নন-মাহরাম মেয়েদের শরীরে হাত দেওয়া হারাম।
2 Answers
Ashraful Nafiz Staff answered 8 months ago

প্রায় সবাই একমত উমাইমা বিনতু শারাহীল রাসূলের স্ত্রী হয়েছিল। কিন্তু সহবাসের আগেই তালাক হয়ে যাওয়া ও তার সাথে রাসূলের সংসার হয় নি কখনো তাই হয়তো কিছু বর্ণনায় তাকে স্ত্রী হিসেবে আর উল্লেখ করা হয় নি, এই ঘটনার কারনে সে আর উম্মুল মুমিনিন হতে পারে নি।

বিয়ে হয়েছিল এই ব্যাপেরা ইজমা আছে, কিন্তু তারপরও একটি হাদিসে এসেছে রাসূল প্রস্তাব দিতে এসেছিলেন, এটা দ্বারা হতে পারে হয়তো সেখানকার লোকেরা জানতো না যে ইতোমধ্যেই বিয়ে হয়ে গিয়েছিলো, অথবা হতে পারে মেয়ে থেকে কনফার্ম মতামত জানার বিষয় বুঝিয়ে থাকতে হবে, অথবা অন্য কোন ঘটনা হতে পারে যা হাদিসে বর্ণিত হয় নি

উত্তর দিয়েছেন সেলিম উদ্দিন (হাফি)

Tahsin Arafat Staff answered 8 months ago
অথবা, এটা সম্পূর্ণ আলাদা কোনো ঘটনাও নির্দেশ করতে পারে। যেমনটা ইবনু হাজার আস্কালানী (রহঃ) বলেছেন। দেখুনঃ
Back to top button