মোহরানার বিধান নিয়ে নাস্তিকদের প্রশ্ন

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামমোহরানার বিধান নিয়ে নাস্তিকদের প্রশ্ন
Md king khan asked 2 months ago

দেনমোহর কি নারীর জন্য অবমাননা কর? একে নাস্তিকরা লজ্জাস্থান ভোগের মূল্য হিসেবে উপস্থাপন করে।

1 Answers
Ashraful Nafiz Staff answered 2 months ago

কিসের ভিত্তিতে খারাপ সেটা ক্লেরিফাই করতে বলেন তাদেরকে।

এখন যদি কেউ বলে যে, ‘কেন সন্তানদেরকে সম্পত্তি দিতে হবে? তারাতো এগুলো আয় করে নি! বাবা সারা জীবন মাথার ঘাম পায়ে ফেলে এই সম্পত্তি জড় করেছে, আবার সন্তানদেরকে বড়ও করতে যেয়েও লক্ষ লক্ষ টাকা খরচ করেছে। তাহলে সে সন্তানদেরকেই আবার কেন সম্পত্তি দিতে হবে! এটাতো জুলুম’ তাহলে সে চরম লেভেলের গন্ডমুর্খ ছাড়া আর কিছুই না। কারন অধিকার আর জুলুমের মধ্যে পার্থক্য করার মত ন্যূনতম আকলটুকুও তার নেই।

ঠিক একই ভাবে মোহরানা হল স্ত্রীর হক বা অধিকার। এটা না আদায় করলে আখিরাতে পর্যন্ত স্ত্রী ক্ষমা পাওয়া ছাড়া আল্লাহ ক্ষমা করবেন না। মোহরানার টাকা বা বস্তু বা যেটাই হোক না কেন সেটা সম্পূর্ণ স্ত্রী, সেই জিনিসের মালিক স্ত্রী, এখন সে সেটা নিয়ে যা ইচ্ছা করতে পারে, যেখানে ইচ্ছা খরচ করতে পারে, যাকে ইচ্ছা দিতে পারে এই বিষয়ে সম্পূর্ণ  অধিকার তাকে দেওয়া হয়েছে। এখন কোন মুর্খ লোক যদি এই অধিকারকে অন্য কিছুর সাথে মিলিয়ে অবমাননাকর মন্তব্য করে তাহলে সেটা নিতান্তই তার মুর্খতা, এতে ইসলাম ও মুসলিমদের কিছু যায় আসে না।

মোহরানা বহু কিছুই হতে পারে। টাকা, যায়গা সম্পত্তি, বই, কোরআন শিক্ষা, কোরানের কপি, স্বর্ণ, রূপা, জামা-কাপড় (যা দেওয়া বাধ্যতামূলক তার চাইতে বেশি দিলে ও সেটা মোহরানা হিসেবে দিলে তখস তা মোহরানা হিসেবে গণ্য হবে) ইত্যাদি আরো অনেক কিছুই। যাই দেওয়া হোক না কেন বা অন্য যেকোন কিছুই যেটা দেওয়া হোক না কেন তা অবশ্যই ১০ দিরহামের চাইতে বেশি হতে হবে এটা হানাফি মাযহাবের মতে। যদিও এটা নিয়ে মতভেদ রয়েছে, বহু আলেমের মধ্যে সর্বনিম্ন কোন পরিমান নেই আবার অনেকে নির্দিষ্ট একটি পরিমান বাধ্যতামূলক করেছে। যাদের মতে সর্বনিম্ন কোন পরিমান নেই তাদের মত হল সামর্থ্য অনুসারে দিতে হবে, সেটা ১০ হাজারও হতে পারে আবার ১০ লক্ষও হতে পারে আবার ১০ কোটিও হতে পারে।

বহুজন মোহরানাকে পতিতাবৃত্তির সাথে তুলনা করে এটাকে অবমাননাকর মন্তব্য করে। তাদের কাছে প্রশ্ন কোন পতিতালয়ে বা পতিতাকে বই, শিক্ষা দেওয়া, জামা-কাপর ইত্যাদি দিয়ে তার সাথে সহবাস করা যায়? তাদের কাছে প্রশ্ন কোন পতিতাকে সহবাসের বিনিময়ে লক্ষ লক্ষ টাকা দেওয়া হয়? তাদের কাছে প্রশ্ন কোন পতিতাকে রানীর মত করে রাখা হয়? তাদের কাছে প্রশ্ন কোন পতিতাকে সম্মান, ভালোবাসার চোখে দেওয়া হয়? তাদের কাছে প্রশ্ন কোন পতিতাকে টাকা দিলে তার সাথে সহবাস বৈধ হয়ে যায়?

হক বা অধিকার কি জিনিস ও এর সাথে খারাপ কিছুর তুলনা কিসের ভিত্তিতে ও কিভাবে করা সম্ভব সেসব বিষয়ে ন্যূনতম জ্ঞান হলেও নিতে বলিয়েন যে কাফেররা এইসব মন্তব্য করে। আরো জানতে চাইলে দেখতে পারেন -

https://www.frommuslims.com/qna/মোহরানা-সম্পর্কে-প্রশ্ন/

https://www.alkawsar.com/bn/article/404/

Back to top button