আল্লাহর কি দেহ আছে?

প্রশ্নোত্তর (Q&A)Category: ইসলামআল্লাহর কি দেহ আছে?
Md Nazmul Haque asked 2 months ago

আমি পড়েছি যে আল্লাহর হাত পা আছে, আল্লাহর যদি হাত পা থাকে তাহলে তো হিন্দু দেব দেবির মতোই হয়ে গেলো, নাউযূবিল্লাহ্। নাকি এটি আমাদের বোঝানোর জন্য বলা হয়েছে, যেমন আমরা বলি : আল্লাহ্ আমাকে নিজের হাতে বাচাইছে, কিন্তু আসলে তো হাত দিয়ে বাচায়না, তা হলো কুদরতি হাত, আবার আমরা বলে থাকি : নামাজে আমি আল্লাহর পায়ে সিজদা করি, কিন্তু আসলে পায়ে সিজদা করিনা,....   ঠিক এই রকমই আল্লাহ্ কী আমাদের বোঝাতে চেয়েছেন, নাকি তার সত্যি সত্যি হাত পা রয়েছে?

1 Answers
Tahsin Arafat Staff answered 2 months ago

প্রশ্নগুলোর উত্তর ধাপে ধাপে জেনে নিইঃ

১। আল্লাহর কি দেহ আছে?

উত্তরঃ আহলুস সুন্নাহর মূলনীতি হলো কুরআন-সুন্নাহতে আল্লাহ তা'আলার ব্যাপারে যা বর্ণিত আছে তা সাব্যস্ত করা, এবং যা বলা নেই সে বিষয়ে চুপ থাকা। কুরআন সুন্নাহের কোথাও নেই যে আল্লাহর দেহ / জিসম আছে। তাই যে বলবে যে আল্লাহর দেহ আছে, অর্থাৎ যারা মুজাসসিমা তারা কাফের। এ ব্যাপারে মুসলিমদের মধ্যে কোনো দ্বিমত নেই।

২। যেখানে আল্লাহর হাত - পা এসব বর্ণনা করা হয়েছে সেগুলোর মানে কী? আমরা যে সিজদা করি তা কি আল্লাহর পায়ে সিজদা করি?

উত্তরঃ কুর'আনের বিভিন্ন আয়াত এবং হাদিসে বলা আছে আল্লাহ তা'আলার হাত - পা রয়েছে। সেগুলো আল্লাহর সিফত, যেমনভাবে আল্লাহর শানে যায়। কোনোকিছুই আল্লাহর সদৃশ নয়। আপনি যে দেবদেবীদের সাথে তুলনা করেছেন সেটা ভুল। এটা পথভ্রষ্ট আক্বীদা। সৃষ্টির সাথে স্রষ্টার তুলনা হয় কীভাবে! এটা যারা করে তাদের মুশাব্বিহা বলে।
মুজাসসিমা এবং মুশাব্বিহা সম্পর্কে এই প্রশ্নোত্তরটি শুনতে পারেনঃ

  • মুসাব্বিহা ও মুজাসসিমা কাদেরকে বলা হয়? শাইখ আব্দুল্লাহ আল-কাফী মাদানী
    https://www.youtube.com/watch?v=Gu5y26I0XT8

৩। কুদরতি হাত/পা বলা যাবে কি? আমরা কি আল্লাহর কুদরতি পায়ে সিজদা করি?

উত্তরঃ কুরআন-সুন্নাহ কোনো দলিলে কুদরতি হাত/পা এমন কোনো কথা আসে নি। শুধুমাত্র হাতের কথা এসেছে। আপনি বলবেন আল্লাহর হাত, কীরকম হাত? আমি জানি না।

যে কেউ বলবে সে আল্লাহর কুদরতি পায়ে সিজদা করে সে কুফরি করলো, কারণ আল্লাহ তা'আলা এমন কোনো সিজদার আদেশ দেন নি।

আল্লাহই সব জানেন।

Back to top button