ইসলামহাদিস

ইখতিলাফি বিষয়ে উভয় মতই কি সঠিক?

ইসলামটুডে ফাতাওয়া (২৮/৮/১৪২৫ হিজরি) [অনুবাদকৃত][1]https://shamela.ws/book/894/2009 ;
https://ketabonline.com/ar/books/220/read?part=4&page=2055&index=121016/121025

প্রশ্নঃ শায়েখ, আমি আমার কিছু ভাইদের থেকে প্রায়ই শুনি যে (الحق واحد) আল-হক্ব ওয়াহিদ, [সত্য একটিই]। এটি কি হাদিস বা ফিকাহের কোনও নিয়ম?

উত্তরদাতাঃ হানি বিন আবদুল্লাহ আল-জুবায়ের, কাজি, মক্কা আল-মুকাররমা আদালত

উত্তরঃ
এতে কোনো সন্দেহ নেই যে ইখতিলাফি বিষয়গুলোর মধ্যে হক্ব একটিই, আলেমগণের দু’টি একাধিক মত একইসাথে সঠিক নয়।
এর প্রমাণ হলোঃ

❝’আমর ইবনু ’আস (রাঃ) হতে বর্ণিত। তিনি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে এ কথা বলতে শুনেছেন, কোন বিচারক ইজ্তিহাদে সঠিক সিদ্ধান্তে পৌঁছলে তার জন্য আছে দু’টি পুরস্কার। আর বিচারক ইজ্তিহাদে ভুল করলে তার জন্যও রয়েছে একটি পুরস্কার।❞[2]সহিহুল বুখারী ৭৩৫২, সহিহুল মুসলিম ১৭১৬

এই হাদিসে রাসূল সাঃ আলিমগণকে সঠিক এবং ভুলের মাঝে বিভক্ত করেছেন। প্রতিটি বিষয়ই আল্লাহর হুকুমের অন্তর্ভুক্ত। তিনি বান্দাদের মধ্যে যাকে ইচ্ছা তাঁর দিকে পরিচালিত করেন, তাই ফকিহগণ একে অপরের জবাব দিতেন। তাদের মধ্যে কেউ কেউ অপরপক্ষকে ভুল সাব্যস্ত করে থাকেন।

ইবনে আব্দুল বার রহঃ বলেন,

ولو كان الصواب في وجهين متدافعين ما خطأ السلف بعضهم بعضا في اجتهادهم وقضاياهم ⦗٩٢٠⦘ وفتواهم، والنظر يأبى أن يكون الشيء ضده صوابا كله
❝অতএব যদি মতবিরোধ বিষয় উভয়ই সঠিক হতো তাহলে সালাফগন একে অন্যের ইজতিহাদ কে ভুলের হুকুম দিতেন নাহ। আর এটা বিবেকও ইনকার করে যে, কোন বিষয়ে বিপরীতমুখীতা হওয়ার পর উভয়ই সঠিক হবে।❞[3]জামি ‘বায়ান আল ইলম ওয়া ফাদলিহি ২/৯১৯ (শামেলা), ২/৮৮ (প্রিন্ট).

যদি দ্বীনের কোনো বিষয়ে মতবিরোধ হয়, যে ইজতিহাদ করতে সক্ষম তার উপর ওয়াজিব হবে তার সামর্থ্য একত্রিত করে সঠিক জিনিসটা কী সেটা জানার চেষ্টা করা। মুজতাহিদদের মধ্যে তার উচিত, তাকে অনুসরণ করা যাকে সে সবচেয়ে বেশি বিশ্বাস করে, এবং যাকে সে সবচেয়ে জ্ঞানী হিসাবে জানে, এবং তার অবস্থা ঐ রোগীর মতো যে সবচেয়ে বেশি অভিজ্ঞ ও জ্ঞানী চিকিৎসকের কাছে যাওয়া বেশি নির্ভরশীল মনে করে। যদি সেই মুজতাহিদগণ ঐ ব্যক্তির সমান হয় [জ্ঞানের দিক দিয়ে], এবং তিনি সঠিক জিনিসটা বেছে নিতে সক্ষম না হোন, তিনি দু’টি মতামত থেকে যা চান তা বেছে নিতে পারেন।

আল্লাহ আলেম।

অনুবাদঃ তাহসিন আরাফাত

    Footnotes

    Footnotes
    1https://shamela.ws/book/894/2009 ;
    https://ketabonline.com/ar/books/220/read?part=4&page=2055&index=121016/121025
    2সহিহুল বুখারী ৭৩৫২, সহিহুল মুসলিম ১৭১৬
    3জামি ‘বায়ান আল ইলম ওয়া ফাদলিহি ২/৯১৯ (শামেলা), ২/৮৮ (প্রিন্ট).
    0 0 votes
    Article Rating
    Subscribe
    Notify of
    guest
    0 Comments
    Inline Feedbacks
    View all comments
    Back to top button